লাইফ বীমাকে গুরুত্বপূর্ণ মনে করেন ভারতের ৯০% মানুষ: সমীক্ষা

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ বীমাকে গুরুত্বপূর্ণ বলে মনে করেন ভারতের ৯০ শতাংশের বেশি মানুষ। দেশটির ৪০টি শহরে ১২ হাজারের বেশি নারী-পুরুষের মাঝে পরিচালিত একটি সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে। এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ এ খবর দিয়েছে।

ভারতের লাইফ বীমা কোম্পানিগুলোর প্রতিনিধিত্বকারী সংগঠন লাইফ ইন্স্যুরেন্স কাউন্সিল সম্প্রতি এই সমীক্ষা পরিচালনা করে। ২৫ থেকে ৫৫ বছর বয়সী নারী-পুরুষ সমীক্ষার নির্ধারিত প্রশ্নের উত্তর দেন।

বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার এই দেশের নাগরিকরা লাইফ বীমাকে কীভাবে উপলব্ধি করে এবং বীমা পলিসি কেনার বিষয়ে তাদের ইচ্ছুকতার মাত্রা সম্পর্কে বেশ কয়েকটি উল্লেখযোগ্য প্রবণতা উঠে এসেছে সমীক্ষায়।

লাইফ ইন্স্যুরেন্স কাউন্সিল পরিচালিত এই সমীক্ষায় উত্তরদাতা নারীদের ৯১ শতাংশই লাইফ বীমাকে প্রয়োজনীয় বলে মনে করেন। এর মধ্যে ৭০ শতাংশ নারী বীমা পলিসি কিনতে ইচ্ছা পোষণ করেছেন।

এ ছাড়াও নারী উত্তরদাতাদের প্রায় অর্ধেক তথা ৪৪ শতাংশ মনে করেন লাইফ বীমা একটি দীর্ঘ মেয়াদী বিনিয়োগ, যার জন্য প্রয়োজন অঙ্গীকার।

বেশ কিছু আকর্ষণীয় প্রবণতাও উঠে এসেছে সমীক্ষায়, যা নির্দেশ করে লাইফ বীমার গুরুত্ব সম্পর্কে মানুষ কতটা সচেতন। সমীক্ষার তথ্য অনুসারে-

আর্থিক উপকরণগুলোর মধ্যে লাইফ বীমার বিষয়ে প্রায় ৯৬ শতাংশের কাছাকাছি-সর্বজনীন সচেতনতা রয়েছে, যেখানে মিউচুয়াল ফান্ডের বিষয়ে সর্বজনীন সচেতনতা রয়েছে ৬৩ শতাংশ এবং ইক্যুইটি শেয়ারে ৩৯ শতাংশ;

উত্তরদাতাদের অর্ধেক একজন বীমা এজেন্টের কাছ থেকে লাইফ বীমা পলিসি কিনতে পছন্দ করেন, যেখানে ১০ জনের মধ্যে ৩ জন পছন্দ করেন ব্যাংক;

একটি আর্থিক উপকরণ হিসেবে লাইফ বীমার গুরুত্ব মূলত বয়সের শ্রেণী বিভাজন এবং নারী ও পুরুষ উভয়ের মধ্যেই সমান;

অল্প বয়স্ক উত্তরদাতারা অনলাইন চ্যানেলের মাধ্যমে লাইফ বীমা পলিসি কিনতে পছন্দ করেন, যা তাদের একাধিক অফার, সুবিধা এবং প্রিমিয়াম তুলনা করতে সক্ষম করে;

সমীক্ষায় উত্তরদাতাদের মোট সংখ্যার প্রায় অর্ধেক তথা ৪৭ শতাংশ দাবি করেন যে, তারা বা তাদের পরিবারের কেউ একটি লাইফ বীমা পলিসি গ্রহণ করেছেন।