জাপানে ভূমিকম্পে কমপক্ষে ২ বিলিয়ন ডলার বীমা ক্ষতির শঙ্কা

 

ইন্টারন্যাশনাল ডেস্ক: জাপানের উত্তর-পূর্ব উপকূলে গত সপ্তাহে যে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছিল তাতে বীমাকৃত সম্পত্তির ক্ষতি ২ থেকে ৪ বিলিয়ন ডলার হওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে। মডেলিং ফার্ম ভেরিস্ক বৃহস্পতিবার এই আশঙ্কা প্রকাশ করেছে বলে খবর দিয়েছে রয়টার্স।

এবারের ভূমিকম্পে দেশটির ফুকুশিমা এবং মিয়াগি প্রিফেকচারে ১ হাজারের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে ভেরিস্ক বলেছে, বাণিজ্যিক এবং শিল্প-কারখানার সম্পত্তির ক্ষতি থেকে উদ্ভূত লোকসান দাঁড়াবে প্রায় ৪০০ মিলিয়ন ডলার থেকে ৮২০ মিলিয়ন ডলার।

অন্যান্য ক্ষতির মধ্যে বিদ্যুৎ ও পানি বিভ্রাট, মহাসড়ক, রেল লাইন এবং অন্যান্য অবকাঠামোর ক্ষতি, সেইসাথে কিছু সময়ের জন্য ট্রেন পরিষেবার বাতিল এবং সরবরাহ ব্যবস্থা ও উৎপাদন ব্যাঘাতের কথা জানিয়েছে মডেলিং ফার্ম ভেরিস্ক।

জাপানের আবহাওয়া সংস্থার তথ্য মতে, গত ১৬ মার্চ ফুকুশিমা প্রিফেকচারের উপকূলের অদূরে ভূপৃষ্ঠের ৬০ কিলোমিটার গভীরে ৭.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের উৎপত্তি হয়। কম্পন এতটাই তীব্র ছিল যে মানুষের দাঁড়িয়ে থাকাও কঠিন হয়েছে।

দেশটিতে অত্যাধুনিক সুনামি সতর্কীকরণ ব্যবস্থা থাকা সত্ত্বেও ২০১১ সালে ৮.৯ মাত্রার ভূমিকম্প ও পরবর্তী সুনামিতে প্রায় ২০ হাজার মানুষ মারা যায় এবং একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ধ্বংস হয়। সে সময় ভূমিকম্পের ফলে ওই অঞ্চলে ৩৩ ফুট উচ্চতার সুনামি সৃষ্টি হয়।