নেপালে বীমা কোম্পানিগুলোর ন্যূনতম পরিশোধিত মূলধন দ্বিগুণ বৃদ্ধির সিদ্ধান্ত

ইন্টারন্যাশনাল ডেস্ক: নেপালের বীমা নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স বোর্ড (আইবি) দেশটিতে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ন্যূনতম পরিশোধিত মূলধন দ্বিগুণেরও বেশি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম ইন্স্যুরেন্স খবর এ তথ্য জানিয়েছে।

ইন্স্যুরেন্স বোর্ড (আইবি)'র সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে, লাইফ বীমা কোম্পানিগুলোর ন্যূনতম পরিশোধিত মূলধন ৫ বিলিয়ন নেপালী রুপি এবং নন-লাইফ বীমা কোম্পানিগুলোর ২.৫ বিলিয়ন নেপালী রুপি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে লাইফ বীমা কোম্পানিগুলোর ন্যূনতম পরিশোধিত মূলধন ২ বিলিয়ন নেপালী রুপি এবং নন-লাইফ বীমা কোম্পানির ১ বিলিয়ন নেপালী রুপি।  

এই নতুন সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বীমা কোম্পানিগুলোকে ২০২৩ সালের এপ্রিল মাস পর্যন্ত এক বছরের সময় দিয়েছে। বীমা কোম্পানিগুলোকে কীভাবে তাদের ন্যূনতম পরিশোধিত মূলধন বাড়াতে চায় সে সম্পর্কে তাদের পরিকল্পনা আগামী ৩০ দিনের মধ্যে জমা দিতে বলেছে বোর্ড।

ইন্স্যুরেন্স বোর্ড (আইবি) চেয়ারম্যান সূর্য প্রসাদ সিলওয়াল বলেন, প্রাথমিকভাবে শুধুমাত্র পরিকল্পনা চাওয়া হয়েছে এবং এর ভিত্তিতে পরবর্তী নির্দেশনা জারি করা হবে।

বোর্ডের নতুন নির্দেশনা থেকে বোঝা যায় যে, নেপালে বীমা কোম্পানিগুলোকে এই এক বছরের মধ্যে প্রায় ৬৬ বিলিয়ন নেপালী রুপি নতুন মূলধন আনতে হবে।

এই সময়ের মধ্যে বীমা কোম্পানিগুলো রাইট ইস্যু, বোনাস শেয়ার এবং একীভূতকরণের মাধ্যমে অতিরিক্ত প্রয়োজনীয় মূলধন বাড়াতে পারে।

একটি বীমা কোম্পানির মতে, বীমা নিয়ন্ত্রকের নতুন সিদ্ধান্ত প্রবর্তন সবচেয়ে বেশি আঘাত করবে শেয়ারহোল্ডারদের।