শ্রমিকদের জন্য বেকারত্ব বীমা চালু করবে সংযুক্ত আরব আমিরাত

ইন্টারন্যাশনাল ডেস্ক: শ্রমিকদের জন্য বেকারত্ব বীমা চালু করবে সংযুক্ত আরব আমিরাত। সোমবার দেশটির মন্ত্রিসভা এ কথা জানিয়েছে। এটি বাস্তবায়ন হলে বীমাকৃত শ্রমিকরা বেকার হলে সীমিত সময়ের জন্য কিছু অর্থ পাবেন।

ক্রমবর্ধমান আঞ্চলিক অর্থনৈতিক প্রতিযোগিতার মধ্যে প্রতিভা এবং বিনিয়োগ আকর্ষণ করার জন্য সাম্প্রতিক সংস্কারটি সংযুক্ত আরব আমিরাতের পরিকল্পনার অংশ। ডেইলি পাকিস্তান এ খবর দিয়েছে।

মন্ত্রিসভার সিদ্ধান্তের উদ্ধৃতি দিয়ে টুইটারে এসব কথা জানিয়েছেন সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং ভাইস প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম, যিনি বাণিজ্য কেন্দ্র দুবাইয়ের শাসকও।

বিবৃতিতে বলা হয়েছে, এই উদ্যোগের উদ্দেশ্য হল শ্রমবাজারের প্রতিযোগিতা জোরদার করা, কর্মীদের জন্য একটি সামাজিক সুরক্ষা প্রদান করা এবং সবার জন্য একটি স্থিতিশীল কাজের পরিবেশ প্রতিষ্ঠা করা।

তবে সংযুক্ত আরব আমিরাতের নাগরিক এবং অ-নাগরিক বাসিন্দাদের জন্য এটি সমানভাবে প্রযোজ্য হবে কিনা তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি।

সংযুক্ত আরব আমিরাতের মতো উপসাগরীয় দেশগুলোতে বসবাসের অনুমতি ঐতিহ্যগতভাবে কর্মসংস্থানের সাথে আবদ্ধ এবং সাধারণত চাকরি হারানোর অর্থ কর্মীকে দেশ ছেড়ে চলে যেতে হয়।

উল্লেখ্য, আইএমএফ’র তথ্য অনুসোরে সংযুক্ত আরব আমিরাতে বিদেশী নাগরিকদের সংখ্যার ৮৫ শতাংশ।

উপসাগরীয় রাষ্ট্র কাতার, ওমান, কুয়েত এবং সৌদি আরব নাগরিকদের কিছু ধরণের বেকারত্ব সহায়তা প্রদান করছে, এবং বাহরাইনেও আবাসিক অ-নাগরিক কর্মীদের জন্য এক ধরণের বেকার বীমা রয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিসভা বেসরকারি খাতে আমিরাতি নাগরিকদের কর্মসংস্থানের জন্য নতুন কোটা লক্ষ্যমাত্রাও ঘোষণা করেছে- এটি একটি দীর্ঘস্থায়ী নীতি যা ‘ইমিরাটাইজেশন’ নামে পরিচিত।

এই নীতি অনুসারে দেশটি ২০২৬ সালের মধ্যে ৫০জনের বেশি কর্মচারী বিশিষ্ট বেসরকারি খাতের কোম্পানিগুলোতে আমিরাতি নাগরিকদের প্রতিনিধিত্ব ১০ শতাংশ করতে চায়, যার হার প্রতি বছর ২ শতাংশ বৃদ্ধি পাবে।