করোনায় মৃত ২ লাখ ২৭ হাজার গ্রাহকের দাবি পরিশোধ করেছে ভারতের ২৪ লাইফ বীমা কোম্পানি

ইন্টারন্যাশনাল ডেস্ক: কোভিড-১৯ তথা করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ২ লাখ ২৭ হাজার ২৬৮ গ্রাহকের মৃত্যুদাবি বাবদ প্রায় ১৭ হাজার ৩৬৩ কোটি রুপি পরিশোধ করেছে ভারতের লাইফ বীমা কোম্পানিগুলো।

২০২০ সালের মার্চে দেশটিতে করোনা মহামারী আঘাত হানার পর থেকে এসব মৃত্যুদাবি নিষ্পত্তি করা হয়েছে। ভারতের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই’র বরাত দিয়ে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এ তথ্য প্রকাশ করেছে।

এসব বীমা দাবির মধ্যে দেশটির লাইফ বীমা খাতের প্রায় ৬৬ শতাংশ প্রিমিয়াম সংগ্রহকারী রাষ্ট্রীয় প্রতিষ্ঠান লাইফ ইন্স্যুরেন্স করপোরেশন (এলআইসি) পরিশোধ করেছে ৩ হাজার ১৭৭ কোটি রুপির ৯২ হাজার ৫৩৬টি কোভিড মৃত্যুদাবি।

বাকী ১ লাখ ৩৪ হাজার ৭৩২টি কোভিড মৃত্যুদাবি বাবদ ১৪ হাজার ১১৭ কোটি রুপি সম্মিলিতভাবে পরিশোধ করেছে দেশটির ২৩টি বেসরকারি লাইফ বীমা কোম্পানি।

এদিকে সরকারি হিসাবে বর্তমানে ভারতে কোভিড মৃত্যুর সংখ্যা প্রায় ৫.২৪ লাখ। সে হিসাবে দেশটির লাইফ বীমা কোম্পানিগুলো করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাওয়া ৪৩ শতাংশের মৃত্যুদাবি পরিশোধ করেছে।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, যে ধরণ বা রীতিতে বীমা কোম্পানিগুলো একটি মৃত্যুকে কোভিড মৃত্যু হিসেবে শ্রেণীবদ্ধ করে তাও ফেডারেল সরকার যেভাবে একটি কোভিড মৃত্যুকে গণনা করে তার থেকে সম্পূর্ণ আলাদা হতে পারে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক গত ফেব্রুয়ারিতে জানিয়েছিল, ভারত সরকার কোভিড মৃত্যু শ্রেণীবদ্ধ করার জন্য একটি বিশ্বব্যাপী স্বীকৃত শ্রেণীকরণ গ্রহণ করেছে। এভাবে গৃহীত মডেলটিতে, রাজ্যগুলোর স্বাধীন প্রতিবেদনের উপর ভিত্তি করে ভারতে মোট মৃত্যুর সংকলন করা হয়েছে।

কোভিড মৃত্যুদাবি সংক্রান্ত আইআরডিএআই তথ্যগুলো লাইফ বীমা কোম্পানিগুলোর কাছ থেকে প্রাপ্ত যার বেশিরভাগই অতিরিক্তভাবে দাবিদারদের স্ব-ঘোষণার উপর ভিত্তি করে। লাইফ বীমা কোম্পানিগুলোর ঘোষণা প্রায়শই দাবিদারকে বীমাকৃত ব্যক্তির মৃত্যুর কারণ বা চূড়ান্ত অসুস্থতা সম্পর্কে জিজ্ঞাসা করে হয়।