বিশ্ব ব্যাংকের কাছে বীমা প্রযুক্তি সহায়তা চেয়েছে কম্বোডিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক: বিশ্ব ব্যাংক (ডব্লিউবি)’র কাছে বীমা প্রযুক্তি (ইন্স্যুরটেক) সহায়তা চেয়েছে কম্বোডিয়া। দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরসি সম্প্রতি বিশ্ব ব্যাংকের বীমা বিশেষজ্ঞদের সাথে এক বৈঠকে এ সহায়তা চেয়েছে।

ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত বৈঠকে বীমা প্রযুক্তি, ঝুঁকি এবং কম্বোডিয়ার বীমা প্রযুক্তির অবস্থান নিয়ে আলোচনা হয়। বৈঠকে আইআরসি পক্ষে মহাপরিচালক বাউ চানফিরু, সংস্থাটির উপ-পরিচালক (জেনারেল) এবং বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

ইন্স্যুরেন্স রেগুলেটর অব কম্বোডিয়া (আইআরসি)’র ইস্যুকৃত এ সংক্রান্ত বিবৃতির বরাত দিয়ে এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ এ খবর দিয়েছে।

সংস্থাটির তথ্য অনুসারে গেলো বছর কম্বোডিয়ার বীমা শিল্পে মোট প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ ২৯৭.৬ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে, যা ২০২০ সালের তুলনায় ৯ শতাংশ বেশি।

আইআরসি’র মতে, দেশটিতে বীমার পেনিট্রেশন গত বছর ১.১ শতাংশ ছিল, যা ২০২০ সালে ১.০৪ শতাংশ থেকে কিছুটা বেড়েছে; যেখানে বীমার ডেনসিটি (ঘনত্ব) ১৬.৩ থেকে বেড়ে ১৭.৫ ডলারে দাঁড়িয়েছে।

গেলো বছর কম্বোডিয়ায় ১৮টি নন-লাইফ বীমা কোম্পানি, ১৪টি লাইফ বীমা কোম্পানি, ৭টি ক্ষুদ্রবীমা কোম্পানি এবং একটি পুনর্বীমা কোম্পানি ব্যবসা পরিচালনা করেছে।