ক্ষুদ্রবীমা কোম্পানি চালু করছে নেপাল, পরিশোধিত মূলধন ৭৫ কোটি রুপি

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ ও নন-লাইফ খাতে ক্ষুদ্রবীমা কোম্পানি চালু করতে যাচ্ছে নেপাল।  এ লক্ষ্যে আগ্রহী ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে আবেদন আহবান করা হয়েছে। দেশটিতে বীমা ব্যবসায় জড়িত কোম্পানিগুলোর নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স বোর্ড (বীমা সমিতি) সম্প্রতি এ সংক্রান্ত গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে। স্থানীয় সংবাদমাধ্যম মাইরিপাবলিকা এ খবর দিয়েছে।

বিজ্ঞপ্তিতে ইন্স্যুরেন্স বোর্ড জানিয়েছে, সংস্থাটি ৭টি প্রতিষ্ঠানকে ক্ষুদ্রবীমা ব্যবসার অনুমোদন দিতে যাচ্ছে। এর মধ্যে ৩টি লাইফ বীমা খাতে ব্যবসা করবে এবং বাকী ৪টি নন-লাইফ খাতে ক্ষুদ্রবীমা ব্যবসা করবে।

এক্ষেত্রে ক্ষুদ্রবীমা কোম্পানির জন্য সর্বনিম্ন পরিশোধিত মূলধন নির্ধারণ করা হয়েছে ৭৫ কোটি নেপালি রুপি তথা ৫.৮ মিলিয়ন মার্কিন ডলার।

এরইমধ্যে ভিশাল গ্রুপ, আইএমই গ্রুপ এবং চৌধুরী গ্রুপসহ দেশটির কতিপয় বৃহৎ ব্যবসায়িক গ্রুপ ক্ষুদ্রবীমা কোম্পানি চালু করার জন্য লাইসেন্স পেতে নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স বোর্ড’র কাছে আবেদন দাখিল করেছে।

নন-লাইফ খাতে ক্ষুদ্রবীমা ব্যবসা করতে মুক্তিনাথ ইন্স্যুরেন্স, মহালক্ষ্মী জেনারেল ইন্স্যুরেন্স, অন্যপূর্ণা জেনারেল ইন্স্যুরেন্স, মনোকামনা ইন্স্যুরেন্স, অভিযান জেনারেল ইন্স্যুরেন্স এবং উপকার জেনারেল ইন্স্যুরেন্স লাইসেন্স পেতে আবেদন দাখিল করেছে।

অন্যদিকে লাইফ বীমা খাতে ক্ষুদ্রবীমা ব্যবসা করার জন্য- ইউনি লাইফ ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড লাইফ ইন্স্যুরেন্স এবং উপকার লাইফ ইন্স্যুরেন্স দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা কাছে লাইসেন্স পেতে আবেদন দাখিল করেছে।

এদিকে দেশটির বীমা খাতে আগে থেকে ব্যবসা করে আসা কোম্পানিগুলোর বড় একটি অংশের ব্যবসা যথেষ্ট পরিমাণে না হওয়ায় তাদের পরিশোধিত মূলধন বাড়ানো অথবা অন্যগুলোর সাথে একীভূত হওয়ার নির্দেশনা দিয়েছে ইন্স্যুরেন্স বোর্ড।

দেশটির লাইফ বীমা কোম্পানিগুলোর বর্তমান পরিশোধিত মূলধন ২ বিলিয়ন থেকে ৫ বিলিয়ন নেপালী রুপিতে উন্নিত করতে ২০২৩ সালের এপ্রিল মাসের মাঝামাঝি পর্যন্ত একটি সময়সীমা বেধে দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বীমা সমিতি।

একইভাবে নন-লাইফ বীমা খাতের কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন ১ বিলিয়ন থেকে ২.৫ বিলিয়ন নেপালী রুপিতে উন্নিত করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।  

এই প্রেক্ষিতে দেশটির কয়েকটি বীমা কোম্পানি একীভূত হওয়ার জন্য এরইমধ্যে চুক্তিবদ্ধ হয়েছে বলেও খবরে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে নেপালে ১৯ লাইফ বীমা কোম্পানি, ১৯টি নন-লাইফ বীমা কোম্পানি এবং ২টি পুনর্বীমা কোম্পানি ব্যবসা পরিচালনা করছে।