ক্রমবর্ধমান জালিয়াতি রোধে স্বাস্থ্য বীমা ডাটাবেস তৈরি করছে কেনিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক: কেনিয়ার বীমা খাতের ক্রমবর্ধমান জালিয়াতি রোধে বিশেষ করে স্বাস্থ্য বীমায় একটি সাধারণ স্বাস্থ্য বীমা ডাটাবেস তৈরি করবে এ্যাসোসিয়েশন অফ কেনিয়া ইন্স্যুরার্স। আর এই ডাটাবেস তৈরিতে সহযোগিতা করার জন্য একজন পরামর্শদাতা নিয়োগ দিয়েছে দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা। স্থানীয় সংবাদমাধ্যম দ্যা বিজনেস ডেইলি এ খবর দিয়েছে।

নিয়োগপ্রাপ্ত পরামর্শদাতা এমন একটি ডাটাবেস তৈরি করবেন যার মাধ্যমে বিভিন্ন চিকিৎসা পদ্ধতির জন্য ফি প্রদান করবে এর সাথে প্রতারণার সাথে জরিত প্রতারক ধরার জন্য দ্রুত বিশেষ সতর্কতা জানাবে বলে মনে করছেন এ্যাসোসিয়েশন  অফ কেনিয়া ইন্স্যুরার্স (একেআই)।

ইন্টিগ্রেটেড মোটর ইন্স্যুরেন্স ডেটাবেস সিস্টেম (আইএমডিএস) নামে পরিচিত মোটর প্রাইভেট এবং মোটর কমার্শিয়াল ক্লাস অফ বিজনেসের জন্য ২০১৮ সালে একই প্রযুক্তি চালু করেছে। এ্যাসোসিয়েশন অফ কেনিয়া ইন্স্যুরার্সের কর্মকর্তারা বলেন, ২০২০ সালের আগে সিস্টেমটি বা প্রযুক্তিটি চালু হওয়ার পর থেকে দুই বছরের সময়কালে বীমা শিল্পে ৪২ মিলিয়নেরও বেশি সাশ্রয় করেছে।

বীমা কোম্পানিগুলো মনে করছে, ডেটা শেয়ার করার মাধ্যমে মেডিকেল ইন্স্যুরেন্সের জন্য নতুন সিস্টেম তৈরি করবে। ফলস্বরূপ বীমা কোম্পানির জন্য আন্ডাররাইটিং ও দাবি পরিশোধে উভয় স্তরেই জালিয়াতি সনাক্ত করা সহজ করে তুলবে৷

এ্যাসোসিয়েশন অফ কেনিয়া ইন্স্যুরার্স (একেআই) বলেন, সমৃদ্ধ তথ্য, মূল্যের স্বচ্ছতার অভাব, প্রিমিয়াম কম করা, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় এবং সামগ্রিক অন্তর্দৃষ্টির অভাব উচ্চ খরচের দিকে পরিচালিত করে। একটি সমন্বিত হেলথ ইনফরমেশন এক্সচেঞ্জ এবং ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে আসার মাধ্যমে জালিয়াতি সমাধান করা হবে।

স্বাস্থ্য বীমা কোম্পানিগুলো বলছেন, মিথ্যা দাবি এবং ডাক্তারদের দ্বারা নির্ধারিত ওষুধের উচ্চ মূল্য বেশিরভাগ স্বাস্থ্য বীমা কভারকারীকে লোকসানের মধ্যে ঠেলে দিয়েছে। এর ফলে শিল্পের স্থিতিশীলতাকে হুমকির মধ্যে ফেলেছে।

ইন্স্যুরেন্স রেগুলেটরি অথরিটি (আইআরএ)’র পরিসংখ্যান অনুসারে, গত বছরের প্রথম ত্রৈমাসিকের ৫.৯৭ বিলিয়ন থেকে এই বছরের প্রথম ত্রৈমাসিকে চিকিৎসা দাবিগুলোর ২৯.৫৯ শতাংশ বৃদ্ধি হয়েছে।

ডেটায় দেখায়, মোটর প্রাইভেট ২৫.৫ শতাংশ এবং মোটর বাণিজ্যিক ২৪ শতাংশের তুলনায় চিকিৎসা দাবিগুলোর ৪২ শতাংশে খরচ করা দাবির বৃহত্তম অনুপাতের অবদান রেখেছে৷