স্বাস্থ্য বীমার পেনিট্রেশন বাড়াতে পরামর্শক কমিটি গঠন করেছে ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক: স্বাস্থ্য বীমার পেনিট্রেশন বাড়ানোর জন্য একটি পরামর্শক কমিটি গঠন করেছে ভারতের বীমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষ (আইআরডিএআই) । ১৫ সদস্য বিশিষ্ট এই কমিটি দেশটির স্বাস্থ্য বীমা খাতে যেসব সমস্যা রয়েছে তার সমাধান ও মানসম্পন্ন সার্বজনিন স্বাস্থ্য বীমা পরিকল্পের ডিজাইন সহ নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলায় প্রয়োজনীয় সুপারিশ প্রদান করবে। এআইআর এ খবর দিয়েছে।

পরামর্শক কমিটির সভাপতি হিসেবে রয়েছেন দেশটির বীমা নিয়ন্ত্রণ ও উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য রাকেশ জোশী। এছাড়াও জাতীয় স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিনিধি, স্বাস্থ্যসেবা প্রদানকারীদের প্রতিনিধি, বীমা কোম্পানিগুলোর প্রতিনিধি এবং আইআরডিএআই কর্মকর্তারা এ কমিটির সদস্য হিসেবে রয়েছেন।

ভারতের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই বলছে, স্বাস্থ্য বীমাকে স্বাস্থ্যসেবার পরিবর্তিত ক্যানভাসের সাথে তাল মিলিয়ে চলতে ক্রমাগত বিকশিত হতে হবে। স্বাস্থ্যসেবা খরচের সুরক্ষা ব্যবস্থা হিসেবে বীমা ক্রয় করতে চাওয়া ব্যক্তিদের চাহিদাগুলো ব্যাপকভাবে পূরণ করতে সক্ষম হওয়া উচিত।

এছাড়াও দেশের প্রতিটি পরিবারের জন্য স্বাস্থ্য বীমা কভারেজ থাকা প্রয়োজন। স্বাস্থ্য বীমার সার্বজনীনকরণের লক্ষ্য অর্জনের একটি সক্ষম পরিবেশ প্রদানের জন্য স্বাস্থ্য বীমা মান শৃঙ্খলের বিভিন্ন উপাদানগুলো পর্যায়ক্রমে পরিদর্শন করা প্রয়োজন।

পরামর্শক কমিটি যে সব বিষয়ে কাজ করবে:

ক) ভারতে স্বাস্থ্য বীমার পেনিট্রেশন বাড়ানোর উপায়, চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা এবং সেগুলো সমাধান করার জন্য সুপারিশ করা।

খ) স্বাস্থ্য বীমা ব্যবসা সুষ্ঠুভাবে পরিচালনার ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জগুলো চিহ্নিত করা এবং ব্যবসা করার সুবিধার জন্য সুপারিশ করা৷

গ) স্বাস্থ্যসেবায় পরিবর্তনশীল গতিশীলতা সনাক্ত করা এবং একটি সার্বজনিন মানসম্পন্ন বীমা পরিকল্প সহ উপযুক্ত পরিকল্প ডিজাইনের বিষয়ে সুপারিশ করা, যা মৌলিক ও সহজ।

ঘ) গ্রাহকসেবা ও সচেতনতার সাথে সম্পর্কিত উদ্বেগগুলো চিহ্নিত করা এবং তা সমাধানের জন্য সুপারিশ করা৷

ঙ) তথ্য সংগ্রহ, সংযোজন এবং বিশ্লেষণ সহ বীমা প্রদানকারীদের সুপারিশ করা।

চ) স্বাস্থ্য বীমা পরিষেবা দেয়ার জন্য সিস্টেম স্থাপনের জন্য সুপারিশ করা, যা আইআরডিএআই দ্বারা পরিকল্পিত একটি ই-প্ল্যাটফর্মে প্লাগ করতে পারে।

ছ) অন্যান্য বিষয়ে সুরাহা করা, যা বীমা পেনিট্রেশন বৃদ্ধিতে সাহায্য করবে এবং স্বাস্থ্য বীমা অন্তর্ভুক্তি আরও গভীর হবে।