বীমা কোম্পানির নিবন্ধন প্রক্রিয়া সহজ করল ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমা কোম্পানির নিবন্ধন প্রক্রিয়া আরো সহজ করল ভারত। বীমা খাতের উন্নয়ন ত্বরান্বিত করতে এবং ব্যবসায়িক কার্যক্রম আরো সহজভাবে পরিচালনার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বুধবার (১৪ ডিসেম্বর) দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত নতুন প্রবিধানমালা প্রকাশ করেছে।

‘রেজিস্ট্রেশন অব ইন্ডিয়ান ইন্স্যুরেন্স কোম্পানিজ রেগুলেশন্স, ২০২২’ নামের এই প্রবিধানমালা গেজেট আকারে প্রকাশের পর থেকে কার্যকর হবে বলেও জানিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) ।

নতুন এই প্রবিধানমালায় বীমা ব্যবসার অনুমোদনযোগ্য শ্রেণী, বীমা কোম্পানির নিবন্ধনের পদ্ধতি, বীমা ব্যবসা শুরু, লাইসেন্স আবেদনকারীর জন্য উপযুক্ত এবং সঠিক মানদণ্ড, প্রবর্তক এবং বিনিয়োগকারী, ‘প্রবর্তক’ বা ‘বিনিয়োগকারী’ হিসেবে বীমা কোম্পানিতে বিনিয়োগ, প্রাইভেট ইক্যুইটি ফান্ড দ্বারা বিনিয়োগ এবং বীমা কোম্পানিতে বিনিয়োগের লক-ইন পিরিয়ডের মতো বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

নতুন প্রবিধানে যেসব বিধান অন্তর্ভুক্ত রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য হলো-

প্রমোটার’স হোল্ডিংয়ের ক্ষেত্রে বীমা কোম্পানির সকল প্রমোটার বা প্রবর্তকের সম্মিলিত শেয়ার ধারণের সর্বনিম্ন পরিমাণ সংশ্লিষ্ট কোম্পানি পরিশোধিত মূলধনের ৫০ শতাংশের বেশি হতে হবে।

একাধিক বীমা কোম্পানিতে বিনিয়োগের বিষয়ে বলা হয়েছে- একজন বিনিয়োগকারী যেকোন সংখ্যক বীমা কোম্পানিতে বিনিয়োগ করতে পারেন তবে শর্ত থাকে যে, বিনিয়োগের পরিমাণ সংশ্লিষ্ট বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি না হয়;

বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি কিন্তু ২৫ শতাংশের কম বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীর বিনিয়োগ একই শ্রেণীর বীমা ব্যবসায় দু’টি কোম্পানির বেশি বীমা কোম্পানিতে বিনিয়োগ না করার জন্য সীমাবদ্ধ থাকবে;

বীমা কোম্পানির পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বেশি বিনিয়োগকারী ব্যক্তি সংশ্লিষ্ট বীমা কোম্পানির পরিচালনা পর্ষদে একজন পরিচালক মনোনয়ন দিতে পারবেন।

প্রাইভেট ইক্যুইটি ফান্ড দ্বারা বিনিয়োগের জন্য মানদণ্ডের বিষয়ে বলা হয়েছে- একজন প্রমোটর (প্রবর্তক) বা বিনিয়োগকারীর সক্ষমতায় প্রাইভেট ইক্যুইটি ফান্ড সরাসরি বীমা কোম্পানিতে বিনিয়োগ হতে পারে।

নতুন প্রবিধানমালা অনুসারে, ভারতীয় বীমা কোম্পানিতে বিদেশী বিনিয়োগ থাকতে পারবে। তবে এক্ষেত্রে সংশ্লিষ্ট বীমা কোম্পানির বেশিরভাগ পরিচালক, প্রধান ব্যবস্থাপনা ব্যক্তিদের সংখ্যাগরিষ্ঠ এবং পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহীদের মধ্যে অন্তত একজন ভারতীয় নাগরিক হতে হবে। (সূত্র: এআইআর)