করোনায় মৃত্যু

ভারতে ২.২৫ লাখ পরিবার পেল বীমা দাবির ১৭ হাজার কোটি টাকা

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনার শুরু থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত ২.২৫ লাখ পরিবারকে মৃত্যু দাবির ১৭ হাজার ২৬৯ কোটি টাকা পরিশোধ করেছে ভারতের বীমা কোম্পানিগুলো। একই সাথে ২৬ লাখ ৫৪ হাজার স্বাস্থ্য বীমায় চিকিৎসা সংক্রান্ত দাবি পরিশোধ করেছে বীমা কোম্পানিগুলো। ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া’র বার্ষিক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইম ও আনন্দবাজার।

দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই’র তথ্য মতে, করোনার শুরুর সময় থেকে ভারত জুড়ে লাইফ বীমার গুরুত্ব যেমন বেড়েছে, তেমনই আগের তুলনায় বেশি সংখ্যক মানুষ লাইফ বীমায় উৎসাহ বা আগ্রহ দেখিয়েছে। আর একই সময়ে মৃত্যু দাবি শতাংশের বিচারে বেড়েছে।

আইআরডিএআই’র তথ্য মতে, করোনার কারণে মৃত্যু হয়েছে এমন ২ লক্ষ ২৫ হাজার মৃত্যু দাবি পরিশোধ করেছে বীমা কোম্পানিগুলো। যা করোনা শুরুর সময় থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত এই বীমা দাবিগুলো পরিশোধ করা হয়।

সাধারণ বীমা ও স্বাস্থ্য বীমা কোম্পানিগুলো করোনার কারণে প্রায় ২৫ হাজার কোটি টাকার বিভিন্ন বীমা দাবি পরিশোধ করেছে। ২৬ লাখ ৫৪ হাজার ১টি স্বাস্থ্য বীমা দাবির বিপরীতে ৬৯ হাজার ৪৯৮ কোটি টাকা যা দাবি প্রতি গড় প্রদত্ত টাকার পরিমান ৩১ হাজার ৮০৪ টাকা। ২.২৫ লাখ পরিবারের মধ্যে মৃত্যু দাবির বেশির ভাগ দাবি পরিশোধ করেছে লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (এলআইসি)। লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি (এলআইসি) ৭০.৩৯ শতাংশ এবং বাঁকি ২৯.৬১ শতাংশ দাবি পরিশোধ করেছে অন্য সকল কোম্পানি।

শুধু মৃত্যু দাবি নয় এই সময়ে কিছু বিশেষ ক্ষেত্রে যেমন গুরুতর অসুস্থতা, অঙ্গহানি, শারীরিক অক্ষমতার মতো সমস্যাতেও শর্তসাপেক্ষে বীমা দাবি পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই)।