ফার্মেসিগুলোকে চিকিৎসা বীমার সঙ্গে একীভূত করছে চীন

ইন্টারন্যাশনাল ডেস্ক: দেশব্যাপী সকল ফার্মেসি বা ওষুধের দোকানকে চিকিৎসা বীমা তহবিলের ব্যয় পরিশোধ ব্যবস্থার সঙ্গে একীভূত করার উদ্যোগ নিয়েছে চীন সরকার। দেশটির চিকিৎসা বীমা প্রকল্পের অধীনে বহির্বিভাগের রোগীদের সেবা তড়ান্বিত করতে এই উদ্যোগ নেয়া হয়েছে।

ন্যাশনাল হেলথকেয়ার সিকিউরিটি এডমিনিস্ট্রেশন (এনএইচএসএ)’র গত ১৫ ফেব্রুয়ারির এ সংক্রান্ত প্রজ্ঞাপনের বরাত দিয়ে সিনহুয়া নিউজ এজেন্সি জানিয়েছে, এই পদক্ষেপের ফলে চিকিৎসা বীমা প্রকল্পের আওতায় থাকা ব্যক্তিরা ওষুধের দোকানে তাদের ওষুধ কেনার জন্য চিকিৎসা বীমা তহবিল থেকে ব্যয় পরিশোধ করতে সক্ষম করবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ঔষধগুলোকে চিকিৎসা বীমা ক্যাটালগে অন্তর্ভুক্ত করতে হবে এবং স্থানীয় মান অনুযায়ী ওষুধের ব্যয় পরিশোধ করা হবে। এতে আরো বলা হয়, ফার্মেসি থেকে রোগীদের ওষুধ ক্রয়ের সুবিধার্থে চিকিৎসা বীমা প্রকল্পের মনোনীত চিকিৎকরা রোগীদের জন্য ১২ সপ্তাহ পর্যন্ত ওষুধ লিখে দিতে পারবেন।

এ ছাড়াও সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যসেবা নিরাপত্তা কর্তৃপক্ষকে চিকিৎসা বীমা তহবিলের ওপর নজরদারি কঠোর করার এবং ওষুধের দোকানের সাথে জড়িত চিকিৎসা বীমা জালিয়াতি প্রতিরোধ ও মোকাবেলা করার আহবান জানানো হয়।