ভূমিকম্পের বড় ধাক্কা তাইওয়ানে, বীমার আওতায় ৩০% ভবন

ইন্টারন্যাশনাল ডেস্ক: তাইওয়ানের ২৫ বছরের মধ্যে সবচেয়ে বড় ভূমিকম্পে অন্তত ৯ জন নিহত এবং ১০০০ জনেরও বেশি আহত হয়েছে। গত ৩ এপ্রিল ২০২৪ তারিখে এই বিপর্যয়ের ফলে নিখোঁজ রয়েছে দেশটির বহু মানুষ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪। তাইওয়ানের পূর্ব উপকূলে অবস্থিত একটি পাহাড়ি কাউন্টি ভূমিকম্পপ্রবণ হুয়ালিয়েনে স্থানীয় সময় সকাল ৮টায় এটি আঘাত হানে।

হুয়ালিয়েনে ভূমিকম্প বীমা কভারেজের হার প্রায় ৩০% বলে সংবাদ প্রকাশ করেছে স্থানীয় গণমাধ্যমগুলো।

ভূমিকম্পটি অগভীর গভীরতায় হয়েছিল এবং তাইওয়ান জুড়ে অনুভূত হয়েছিল। পাহাড়ী অল্প জনবসতিপূর্ণ কাউন্টিতে কিছু বিল্ডিং হেলে পড়েছে। এই বিপর্যয়ের ফলে পাহাড়ের ধার থেকে ভূমিধস এবং পাথর আছড়ে পড়ে।

অর্থনৈতিক বা বীমাকৃত ক্ষতির কোন অনুমান এখনো প্রকাশ করা হয়নি।

তাইওয়ান জুড়ে প্রায় ৯.৩ মিলিয়ন আবাসিক ভবনের মধ্যে প্রায় ৩.৫২ মিলিয়নের ভূমিকম্প বীমা কভারেজ আছে।

তাইওয়ান আবাসিক ভূমিকম্প বীমা তহবিল (টিআরইআইএফ)’র তথ্য অনুসারে গড় বীমা কভারেজের হার ৩৭.৯২%। এর মধ্যে দেশটির নিউ তাইপেই শহরের প্রতিবেশি তাইওয়ান সিটিতে এই বীমা সর্বোচ্চ হার ৪৬.৩৬%।

১৯৯৯ সালের ভূমিকম্পের পর  থেকে তাইওয়ানে আবাসিক ভূমিকম্প বীমা গ্রহণ জোরদার করা হয়েছে। প্রায় সব ব্যাংকেরই আবাসিক ঋণের জন্য ঋণগ্রহীতাদের আবাসিক বীমা গ্রহণ করতে হয়।

এটা বিশ্বাস করা হয় যে, গত ২৫ বছরে নির্মাণ করা নতুন আবাসিক ভবন এবং সেকেন্ড-হ্যান্ড ভবনগুলোর বীমা করা হয়েছে। কারণ মর্টগেজ বা বন্ধক গ্রহণের ক্ষেত্রে ভূমিকম্পের কভারেজ একটি শর্ত। পুরানো আবাসিক ভবনগুলোর মধ্যে যেগুলোর বন্ধক নেই সেগুলো ভূমিকম্প বীমার আওতার বাইরে রয়েছে।

বেশ কিছু বীমা কোম্পানি ক্ষতিগ্রস্ত পলিসি হোল্ডারদের সেবা দিতে তাদের প্রধান জরুরি ব্যবস্থাগুলো সক্রিয় করেছে। কেউ কেউ তাদের গ্রাহকদের সাহায্য করার জন্য বিশেষ পরিষেবা এবং শর্তাদি অফার করেছে।

এসব অফারের মধ্যে রয়েছে যেমন দ্রুত দাবি নিষ্পত্তি, চিকিৎসা বীমা প্রিমিয়ামের অগ্রিম পরিশোধ, তিন মাসের জন্য পলিসি নবায়ন প্রিমিয়াম স্থগিত করা, ছয় মাসের জন্য পলিসি ঋণের সুদ স্থগিত করা এবং সম্পূরক অর্থ প্রদান। (সূত্র: এআইআর)