তাইওয়ানে ভূমিকম্পে ২৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বীমা দাবি উত্থাপন

ইন্টারন্যাশনাল ডেস্ক: তাইওয়ানে গত ৩ এপ্রিলের ভূমিকম্পে ৪৭২টি বীমা দাবি উত্থাপিত হয়েছে। এসব বীমা দাবির আর্থিক মূল্য ২৩.৫ মিলিয়ন মার্কিন ডলার বা ৭৬২ মিলিয়ন তাইওয়ান ডলার।

তাইওয়ান রেসিডেন্সিয়াল আর্থকুয়েক ইন্স্যুরেন্স ফান্ড (টিআরইআইএফ) জানিয়েছে গত ৮ এপ্রিল পর্যন্ত এসব বীমা দাবি উত্থাপন করা হয়েছে।

 ‘পোস্ট-ইভেন্ট রিপোর্ট- হুয়ালিয়েন তাইওয়ান ভূমিকম্প’ শিরোনামের একটি প্রতিবেদনে গাই কার্পেন্টার এন্ড কোম্পানি জানিয়েছে, আবাসিক ক্ষতির কভারেজ দেয়া হবে টিআরইআইএফ’র মাধ্যমে এবং বাণিজ্যিক ঝুঁকিগুলোর কভারেজ দেয়া হবে বেসরকারি বীমা কোম্পানির দ্বারা।

তাইওয়ানে ২৫ বছরের মধ্যে সবচেয়ে বড় ভূমিকম্প আঘাত হানে গত ৩ এপ্রিল। এই বিপর্যয়ের ফলে অন্তত ১৬ জন নিহত এবং ১১শ’ ৫৫ জন আহত হয়। এ ঘটনায় নিখোঁজ হয় দেশটির অনেক মানুষ। হেলে পড়ারার পাশাপাশি ভেঙে পড়ে বহু বাড়ি-ঘর।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ অনুসারে রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৪। তাইওয়ানের পূর্ব উপকূলে অবস্থিত একটি ভূমিকম্পপ্রবণ পাহাড়ি শহর হুয়ালিয়েনে স্থানীয় সময় সকাল ৮টায় এটি আঘাত হানে।

তাইওয়ান জুড়ে প্রায় ৯.৩ মিলিয়ন আবাসিক ভবনের মধ্যে প্রায় ৩.৫২ মিলিয়নের ভূমিকম্প বীমা কভারেজ আছে।

তাইওয়ান আবাসিক ভূমিকম্প বীমা তহবিল তথা টিআরইআইএফ’র তথ্য অনুসারে গড় বীমা কভারেজের হার ৩৭.৯২ শতাংশ। এর মধ্যে দেশটির নিউ তাইপেই শহরের প্রতিবেশি তাইওয়ান সিটিতে এই বীমা সর্বোচ্চ হার ৪৬.৩৬ শতাংশ।

১৯৯৯ সালের ভূমিকম্পের পর  থেকে তাইওয়ানে আবাসিক ভূমিকম্প বীমা গ্রহণ জোরদার করা হয়েছে। প্রায় সব ব্যাংকেরই আবাসিক ঋণের জন্য ঋণগ্রহীতাদের আবাসিক বীমা গ্রহণ করতে হয়।