অনলাইনে বীমা পলিসি বিক্রির নীতিমালা করছে পাকিস্তান

ইন্টারন্যাশনাল ডেস্ক: অনলাইন মাধ্যম তথা প্রযুক্তি-ভিত্তিক বিতরণ চ্যানেলের মাধ্যমে লাইফ বীমার সঞ্চয় পলিসি বিক্রির জন্য নীতিমালা করতে যাচ্ছে পাকিস্তান। এরইমধ্যে লাইফ বীমা কোম্পানিগুলোর জন্য এ সংক্রান্ত নীতিমালার একটি খসড়া প্রকাশ করেছে দেশটির সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসিপি) ।

নতুন এই নীতিমালার নাম দেয়া হয়েছে ‘প্রযুক্তি-ভিত্তিক বিতরণ চ্যানেলের মাধ্যমে লাইফ বীমা সঞ্চয় পণ্য বিক্রয়ের নির্দেশিকা, ২০২৪’। সরকারী গেজেটে প্রকাশের তারিখের তিন মাস পর এটি কার্যকর করা হবে বলেও জানিয়েছে দেশটির বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা এসইসিপি।

প্রস্তাবিত নীতিমালায় বলা হয়েছে, লাইফ বীমা কোম্পানি এবং ফ্যামিলি তাকাফুল অপারেটররা দু’টি সাধারণ পণ্য বিভাজনে আওতায় প্রযুক্তি-ভিত্তিক বিতরণ চ্যানেলের মাধ্যমে সঞ্চয় পণ্যগুলো বিতরণ করতে পারে। লাইফ বীমা পণ্যগুলোর ক্ষেত্রে প্রযোজ্য অন্যান্য প্রয়োজনীয় নীতিমালার সাথে সম্মতি সাপেক্ষে ক্যাটাগরি ‘এ’ পণ্য এবং ক্যাটেগরি ‘বি’ পণ্য –এই দু’টি বিভাগে পণ্য বিক্রি করা যাবে।

খসড়া নীতিমালায় প্রতিটি পণ্য বিভাগের জন্য বিশদ প্রয়োজনীয়তা এবং বৈশিষ্ট্যগুলো তুলে ধরা হয়েছে।

নতুন এই নীতিমালার গেজেট প্রকাশের তারিখ থেকে ছয় মাসের মধ্যে সকল লাইফ বীমা কোম্পানিকে তাদের নিজস্ব ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ক্যাটাগরি- এ এবং ক্যাটাগরি বি-এর অধীনে অন্তত একটি লাইফ বীমা সঞ্চয় পরিকল্প প্রস্তাব করতে হবে।

এক্ষেত্রে তাদের সঞ্চয় পণ্যগুলো এ ক্যাটাগরির অধীনে রাখবে এবং বিভাগ বি একটি স্বাধীন প্ল্যাটফর্মে অনলাইন একত্রীকরণ বা তুলনীয় পরিষেবা প্রদান করবে।

বীমা কোম্পানিগুলো তাদের গ্রাহকের সম্পৃক্ততা, গ্রাহক তালিকাভুক্তি, বিতরণ, প্রশাসন, সার্ভিসিং, দাবি প্রক্রিয়াকরণ, এবং এর মূল ক্রিয়াকলাপের অন্য কোনো ক্ষেত্রে ডিজিটালভাবে অপারেশন পরিচালনা করার জন্য পর্যাপ্ত প্রযুক্তিগত সক্ষমতা বিকাশ করবে।

এতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় সম্পদ, ব্যবসার ধারাবাহিকতা পরিকল্পনা এবং দুর্যোগ পুনরুদ্ধারের জন্য একটি ব্যাকআপ সিস্টেমের প্রাপ্যতা এবং পলিসিহোল্ডার ডেটার গোপনীয়তা রক্ষার ব্যবস্থা অন্তর্ভুক্ত থাকতে পারে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা এসইসিপি। (সূত্র: এআইআর)