শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

বীমার টাকা না পেয়ে মেটলাইফের বিরুদ্ধে ৪ গ্রাহকের অভিযোগ


Published: 2018-07-16 12:46:39 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমা দাবি না পেয়ে করা আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি মেটলাইফ'র বিরুদ্ধে গ্রাহকের অভিযোগের শুনানি করতে যাচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আগামীকাল মঙ্গলবার ৪ গ্রাহকের অভিযোগের শুনানি হবে। বেলা ১২টায় কর্তৃপক্ষের সভাকক্ষ-২ এ শুনানি অনুষ্ঠিত হবে। আইডিআরএ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এর আগে ২৭ জুন এ শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ২১ জুন এক চিঠিতে ৪ বীমা গ্রাহককে শুনানিতে উপস্থিত থাকতে বলে আইডিআরএ। সংশ্লিষ্ট গ্রাহকরা শুনানিতে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আইডিআরএ করা অভিযোগ সূত্রে জানা যায়, বরিশালের কাউনিয়ার বীমা গ্রাহক মো. গোলাম মাহমুদ ২০১৭ সালে মেটলাইফ ইন্স্যুরেন্সে ছেলের নামে একটি ডিপিএস পলিসি করেন। পলিসি নম্বর ২৭৫৪১৬৬। ১৮ বছর মেয়াদী এ পলিসির বীমা অংক ৫ লাখ টাকা। তবে পলিসি চালুর ৫ মাসের মধ্যেই থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে তার ছেলের মৃত্যু হয়। পরে মেটলাইফ'র কাছে বীমা দাবি উত্থাপন করেন গোলাম মাহমুদ।

এদিকে থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়ে বীমাকৃত ব্যক্তির মৃত্যু হওয়ায় তথ্য গোপনের অভিযোগ তুলে বীমা দাবিটি নাকোচ করে দেয় মেটলাইফ। তবে বীমা গ্রাহক গোলাম মাহমুদ দাবি করেছেন, ছেলের রোগ সম্পর্কে তারা ওয়াকিবহাল ছিলেন না এবং বীমা করার পূর্বে এ ধরণের রোগের কোন প্রকাশও ছিল না।

মেটলাইফের তথ্য গোপনের এ অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন দাবি করে আইডিআরএ'র কাছে বিষয়টি পুনঃতদন্ত করে ক্ষতিপূরণের আবেদন করেন বীমা গ্রাহক গোলাম মাহমুদ।

আইডিআরএ অভিযোগকারী আরেক বীমা গ্রাহক এরশাদ হোসেন। চট্টগ্রামের চকবাজারের এ বীমা গ্রাহক মেটলাইফ ইন্স্যুরেন্সে মাসে ১২ হাজার ৪৫৯ টাকা প্রিমিয়ামে একটি ডিপিএস পলিসি নং- ২০১৪৪৩৩ করেন ২০১২ সালে। ২০১৪ সালের ১৬ সেপ্টেম্বর পর্যন্ত ২ লাখ ৭১ হাজার ৬৩৯ টাকা প্রিমিয়াম জমা করেন।

পরে ব্যবসায় লোকসানের কারণে পলিসিটি ভাঙতে আবেদন করেন বীমা গ্রাহক এরশাদ হোসেন। তবে মেটলাইফ  বীমা গ্রাহকের আবেদনের প্রেক্ষিতে সব খরচা বাদে ১ হাজার ৫শ' টাকা দেয়ার কথা জানায়। এ অবস্থায় বীমা কোম্পানিতে জমাকৃত পুরো টাকা ফেরত পেতে আইডিআরএ'র কাছে আবেদন করেন এরশাদ হোসেন।

ময়মনসিংহের মুক্তাগাছার বীমা গ্রাহক মো. সাইফুল ইসলাম। তিনি ৩১ হাজার ১৩৬ টাকার একটি ডিপিএস পলিসি নং- ২৮০৮৯৯৪ ভাঙার আবেদন করেন মেটলাইফ এ।

গ্রাহকের আবেদনে ৫ হাজার ৪শ' টাকা প্রদান করে মেটলাইফ। বাকী টাকা অফিসিয়াল খরচ হিসেবে দেখায় বীমা কোম্পানিটি। এ অবস্থায় বাকী ২৫ হাজার ৭৩৬ টাকা ফেরত পাওয়ার জন্য বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ আবেদন করেন সাইফুল ইসলাম।

এ বিষয়ে সাইফুল ইসলাম ইন্স্যুরেন্সনিউজবিডি'কে বলেন, আমি একজন গরীব মানুষ। অনেক কষ্টে কিছু টাকা জমিয়েছিলাম মেটলাইফে। কিন্তু পলিসি চালাতে পারিনি। তাই সেটা ভাঙার আবেদন করেছিলাম। কিন্তু ৫ হাজার ৪শ' টাকা দিয়েছে মেটলাইফ।

তিনি আরো বলেন, বাকী টাকা পেতে আইডিআরএ আবেদন করেছি। বিষয়টি নিয়ে আগামীকাল মঙ্গলবার শুনানি আয়োজন করেছে কর্তৃপক্ষ। শুনানিতে তিনি উপস্থিত থাকবেন বলেও জানান বীমা গ্রাহক সাইফুল ইসলাম।

মেটলাইফের কাছে স্বামীর মৃত্যুদাবির টাকার পেতে আবেদন করেছিলেন ঢাকার ফরিদাবাদের বাসিন্দা সীমা বেগম। তবে তার বীমা দাবিটি নাকচ করেছে কোম্পানিটি। এ অবস্থায় মৃত্যুদাবির টাকা পেতে আইডিআরএ আবেদন করেন সীমা বেগম।  

গ্রাহকের এসব আবেদনের প্রেক্ষিতে শুনানি আয়োজন করে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com