যেসব একাউন্ট ছাড়া নন-লাইফ বীমা কোম্পানিকে টাকা দেয়া নিষেধ


Published: 2019-10-12 06:13:25 BdST

নিজস্ব প্রতিবেদক: দেশের ৪৫টি বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানির ১২৮টি ব্যাংক একাউন্টের তালিকা প্রকাশ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এসব একাউন্টে ফান্ড ট্রান্সফার, ক্রসড চেক ও পে-অর্ডারের মাধ্যমে বীমা প্রিমিয়ামের টাকা জমা করতে হবে। কোম্পানির অন্য কোন ব্যাংক একাউন্টে প্রিমিয়ামের টাকা জমা না দেয়ার অনুরোধ জানিয়েছে কর্তৃপক্ষ। সোমবার কর্তৃপক্ষের ওয়েবসাইটে ও গণমাধ্যমে প্রকাশিত গণবিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

সূত্র মতে, নন-লাইফ বীমাখাতে ১৫ শতাংশ কমিশন বাস্তবায়নে সর্বশেষ গত ২ জুলাই আদায়কৃত প্রিমিয়াম জমা করার জন্য যেকোন পৃথক ৩টি তফসিলি ব্যাংকে প্রতিটি ব্যাংকে একটি করে সর্বোচ্চ ৩টি একাউন্ট রাখার এবং বাকী একাউন্ট বন্ধের নির্দেশ দেয়া হয় বীমা কোম্পানিগুলোকে। প্রজ্ঞাপনে আরো বলা হয়, প্রয়োজন অনুযায়ী মূলধন সংরক্ষণের জন্য একটি ব্যাংক অ্যাকাউন্ট এবং অন্যান্য আয় জমাকরণের জন্য অপর একটি ব্যাংক অ্যাকাউন্ট রাখা যাবে।

এছাড়া দাবি পরিশোধের জন্য একটি ও ব্যবস্থাপনা ব্যয়ের জন্য একটি ব্যাংক হিসাব রাখা যাবে। সেক্ষেত্রে প্রিমিয়াম জমাকরণ হিসাব থেকে প্রয়োজনীয় অর্থ উক্ত হিসাবটিতে ট্রান্সফার করে নিতে হবে। কোনো অবস্থাতেই দাবির টাকা নগদে পরিশোধ করা যাবে না। শাখা কার্যালয়ের খরচ নির্বাহের ক্ষেত্রে প্রতিটি শাখায় একটি করে ব্যাংক অ্যাকাউন্ট রাখা যাবে। সেক্ষেত্রে কেন্দ্রীয় প্রিমিয়াম হিসাব থেকে ক্রসড চেক বা ফান্ড ট্রান্সফার ছাড়া অন্য কোনো অর্থ উক্ত ব্যাংক অ্যাকাউন্টে জমা করা যাবে না।

গণবিজ্ঞপ্তিতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ প্রকাশিত ৪৫টি নন-লাইফ বীমা কোম্পানির সর্বোচ্চ ৩টি করে সর্বমোট ১২৮টি ব্যাংক একাউন্ট নম্বর ইন্স্যুরেন্সনিউজবিডি’র পাঠকদের জন্য তুলে ধরা হলো-

অগ্রণী ইন্স্যুরেন্স- যমুনা ব্যাংক (মতিঝিল) ০২৪-০৩২০০০০৮৫৩, বেসিক ব্যাংক (জুবিলি রোড, চট্টগ্রাম) ১৩১৬০১০০০০৪৩৭ ও ডাচ-বাংলা ব্যাংক (বিজয়নগর) ১৯১১২০০০০০১৫৮।

ইস্টার্ন ইন্স্যুরেন্স- ইসলামী ব্যাক (বৈদেশিক বাণিজ্য) ২০৫০১০৯০৯০০০০০৭১২, মার্কেন্টাইল ব্যাংক (মেইন) ১১০১১৩১২৮৫৪২৭৯৭ ও প্রিমিয়ার ব্যাংক (দিলকুশা) ০১০১-১৩১০০০০১০১৪।

ইউনাইটেড ইন্স্যুরেন্স- স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক (প্রধান) ০২-১১০১২১৮-০১, ব্রাক ব্যাংক (এলিফ্যন্ট রোড) ১৫৩৫১০২২৫৪৯৮৮০০১ ও ইস্টার্ন ব্যাক (প্রিন্সিপাল) ১০১১০৪০০০০০৪ ৭।

ইউনিয়ন ইন্স্যুরেন্স- এক্সিম ব্যাক (পল্টন) ০৪৫১৩১০০১৪০৩৪, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক (বিজয়নগর) ১০৭১৩০১০০০০০০১৬৮ ও শাহজালাল ইসলামী ব্যাংক (মতিঝিল) ৪০১৫-১৩১০০০০০০৪১৯৮।

ইসলামী ইন্স্যুরেন্স- শাহজালাল ইসলামী ব্যাক (দিলকুশা) ৪০০১১৩১০০০০২৮৪৬, ইসলামী ব্যাংক বাংলাদেশ (পল্টন) ২০৫০২০৬০৯০০০২৩১০৯ ও প্রাইম ব্যাংক (মৌচাক) ২১১৭৩১৩০১৪০৮০।

ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্স- আল-আরাফাহ ইসলামী ব্যাংক (মতিঝিল করপোরেট) ০১৫১২২০০০০৮৭৫, ইসলামী ব্যাংক বাংলাদেশ (লোকাল) ২০৫০১০২০৯০০০১০৭০৬ ও প্রাইম ব্যাংক (বৈদেশিক বাণিজ্য) ২১২৬৩১১০১০৪০৩।

ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স- সোস্যাল ইসলামী ব্যাংক (প্রিন্সিপাল) ০০২১৩৬০০০২০৭২, ন্যাশনাল ব্যাংক (দিলকুশা) ১৯৯৯০০১৭৮৪৭৮৯ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (ফরেন এক্সচেঞ্জ করপোরেট) ২০৫০১০৯০৯০০০১৩৯১৮।

এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স- পূবালী ব্যাংক (গুলশান) ৪৭০৯১০২০০০১৬০, এনআরবিসি ব্যাক (গুলশান) ০১০২৩৬০০০০০০০৫৭ ও প্রিমিয়ার ব্যাংক (গুলশান লিংক রোড) ১৬৮১৩১০০০০০০২৪।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স- শাহাজালাল ইসলামী ব্যাংক (বিজয়নগর) ৪০১৮ ১৩১ ০০০০ ১০৬৩, ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাক (বিজয়নগর) ১০৭ ১৩০১ ০০০০ ০০০৫৭ ও আল-আরাফাহ ইসলামী ব্যাক (ভিআইপি রোড) ০১৪ ১২২ ০০২ ৯২০৪।

এশিয়া ইন্স্যুরেন্স- সাউথইস্ট ব্যাংক (করপোরেট) ০০৩১ ১৩১০০০০০০৮৪ ৭, আইএফআইসি ব্যাংক (কাওরান বাজার) ০০০০৫৬০৫৭৭০৪১ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (কাওরান বাজার) ২০৫০২২২০৯০০০১২০০৪।

কর্ণফুলী ইন্স্যুরেন্স- এবি ব্যাংক (প্রিন্সিপাল) ৪০০৫-২২২৪৪৫-৪৩০, ব্রাক ব্যাংক (মতিঝিল) ১৫০৫২০২২৬৯৪০৮০০১ ও ইসলামী ব্যাংক (হেড অফিস কমপ্লেক্স) ২০৫০২১৩০৯০০০১৭৯১৮।

কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স- ব্যাংক এশিয়া (রিং রোড) ০৮৬৩৬০০০১১৯ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (মগবাজার) ২০৫০৩৩২০৯০০০০৭৬১৬।

ত্রিস্টাল ইন্স্যুরেন্স- প্রাইম ব্যাংক (মতিঝিল) ২১০৪৩১৩০৩১৯৪৯, মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক (দিলকুশা) ০০১২০৩২০০০১৯৪৫ ও অগ্রণী ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ০২০০০১৩৭৮০৯২৪।

গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স- মার্কেন্টাইল ব্যাংক (মহাখালী) ০১১৩১৩১০০০০০৬৮৫, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (গুলশান) ০২-১১০৮০৭৭-০১ ও ব্রাক ব্যাংক (করপোরেট) ১৫০১১০০১৩১৮৫৮০০১।

গ্লোবাল ইন্স্যুরেন্স- ইসলামী ব্যাংক বাংলাদেশ (পল্টন) ২০৫০২০৬০৯০০০১৯০১৩, মার্কেন্টাইল ব্যাংক (বিজয়নগর) ০১৩৩১৩১০০০০০০১০ ও ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক (বিজয়নগর) ১০৭১৩০১০০০০০০০১৩।

জনতা ইন্স্যুরেন্স- ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক (প্রগতি স্মরণী) ১১৩-১৩০১০০০০০০-১৫৮ ও দি সিটি ব্যাংক (প্রিলিপাল) ৩১০-২০২০২২১০০২।

ঢাকা ইন্স্যুরেন্স- ডাচ-বাংলা ব্যাংক (বিজয়নগর) ১৯১১২০০০০২৩৪০, যমুনা ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ০০১৮ ০৩২ ০০০১২৫২ ও প্রাইম ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ২১২৬৩১১০১০৩৮৭।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স- ইসলামী ব্যাংক বাংলাদেশ (হেড অফিস) ২০৫০২১৩০৯০০০০০৯১০, আল-আরাফাহ ইসলামী ব্যাংক (মতিঝিল) ০০২১২২০০০১০৭৭ ও শাহজালাল ইসলামী ব্যাংক (মেইন) ৪০০১১৩১০০০০০২৬৬।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স- মার্কেন্টাইল ব্যাংক (মতিঝিল) ১১১৯১৩১২৮৬৯৮১৮৮, সাউথইস্ট ব্যাংক (প্রিন্সিপাল) ১৩১০০০০২২২৮ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (ফরেন এক্সচেঞ্জ) ২০৫০১০৯০৯০০০১৪ ০১০।

নর্দার্ণ জেনারেল ইন্স্যুরেন্স- শাহজালাল ইসলামী ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ৪০০৫১৩১০০০০১২৯৪, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (দিলকুশা) ০১০১১৩১০০০০৯৪১২ ও আল-আরাফাহ ইসলামী ব্যাংক (মতিঝিল করপোরেট) ০১৫১২২০০০৪৬৯২।

নিটল ইন্স্যুরেন্স- ডাচ-বাংলা ব্যাংক (মহাখালী) ১১৪১২০০০০০৫৭৪, যমুনা ব্যাংক (মহাখালী) ০০০১-০৩২০০০০০৬৫ ও সিটি ব্যাংক (বনানী) ৩১৩১৮৭৮০০২০০১।

প্রগতি ইন্স্যুরেন্স- ঢাকা ব্যাংক (কাওরান বাজার) ২০৭১৫০০০০০১৪০, প্রিমিয়ার ব্যাংক (কাওরান বাজার) ০০১৩১০০০০০০০৯ ও রুপালী ব্যাংক (এলিফ্যান্ট রোড) ০৪০৬০২৪০০০০০২।

পাইওনিয়ার ইন্স্যুরেন্স- মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি সেন্টার করপোরেট) ০০৪৬০৩২০০০১২৮৫, সোনালী ব্যাংক (গুলশান নিউ নর্থ সার্কুলার) ০০১১৬৪৩৬০০০২২১ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (গুলশান) ০১-১১৪৬০৫৯-০১।

প্রভাতী ইন্স্যুরেন্স-সাউথইস্ট ব্যাংক (মতিঝিল ইসলামী ব্যাংকিং) ০০২৭১৩১০০০০১১৬২, ইসলামী ব্যাংক বাংলাদেশ (লোকাল অফিস) ২০৫০১০২০৯০০০০৪৬০০ ও পূবালী ব্যাংক (স্টেডিয়াম) ০৯৩৯১০২০০১৬০০।

ফেডারেল ইন্স্যুরেন্স- ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স ব্যাংক (পান্থপথ) ০০৮৭-০৩২৫০০০২৭৮, ইসলামী ব্যাংক বাংলাদেশ (কাওরান বাজার) ২০৫০২২২০৯০০০১১৯১২ ও প্রাইম ব্যাংক (কাওরান বাজার) ২১১৩৩১৪০১২৭৩১।

পিপলস ইন্স্যুরেন্স- প্রাইম ব্যাংক (এসবিসি টাওয়ার) ২১৪৮৩১৮০০৮১৭১, ইসলামী ব্যাংক বাংলাদেশ (হেড অফিস কমপ্লেক্স) ২০৫০২১৩০৯০০০১৭৮১৭ ও পূবালী ব্যাংক (মতিঝিল করপোরেট) ০৩৪০-১০২-০০২৭৭৩।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক (গুলশান) ০১১২১৩১-০০০০০৩৭১, মেঘনা ব্যাংক (প্রিন্সিপাল) ১১০১১৩৫০০০০০০৭২ ও স্ট্যান্ডার্ড ব্যাংক (গুলশান) ০১৮৩৬০০০৬২৪।

সিকদার ইন্স্যুরেন্স- ন্যাশনাল ব্যাংক (পশ্চিম ধানমন্ডি) ১০৭৩০০১৬১৫২১১।

রিপাবলিক ইন্স্যুরেন্স- এক্সিম ব্যাংক (রাজউক এভিনিউ) ০১৩১৩১০০০৩৫৬৪৪, স্ট্যান্ডার্ড ব্যাংক (তোপখানা রোড) ০০৫৩৬০০০৯২৯ ও সোস্যাল ইসলামী ব্যাংক (কাকরাইল) ১০৩১৩৬০০০০৫৮৮।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স- দি সিটি ব্যাংক (বৈদেশিক বাণিজ্য) ৩১০২০৪০৩৬৫০০১ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (হেড অফিস কমপ্লেক্স) ২০৫০২১৩০৯০০০১৭৭১৬।

সেনা কল্যাণ ইন্স্যুরেন্স- ট্রাস্ট ব্যাংক (কাওরান বাজার) ০০৩০-০৩২০০০০৩৩৭ ও এক্সিম ব্যাংক (মহাখালী ডিওএইচএস) ১২৪১-৩১০০০০৫২৯৮।

সাউথ এশিয়া ইন্স্যুরেন্স- মার্কেন্টাইল ব্যাংক (বিজয়নগর) ১০১৩৬০০০০০১১৯, এনসিসি ব্যাংক (বিজয়নগর) ৭০৩২৫০০০৭৮৩ ও আইএফআইসি ব্যাংক (লোকাল অফিস) ০১০০১৫০০২০০৪১।

সোনার বাংলা ইন্স্যুরেন্স- ইসলামী ব্যাংক বাংলাদেশ (লোকাল অফিস) ২০৫০১০২০৯০০০১২০০১ ও শাহজালাল ইসলামী ব্যাংক (মতিঝিল) ৪০১৫১৩১০০০০০০৫৯।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স- উত্তরা ব্যাংক (করপোরেট) ১৪১-৪১-১৬৫, এনসিসি ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ০০৩১-০৩২৫০০১৩০৮ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (হেড অফিস কমপ্লেক্স) ২০৫০২১৩০৯০০০১৮০১০।

রিলায়েন্স ইন্স্যুরেন্স- ব্যাংক এশিয়া (তেজগাঁও লিংক রোড) ০৫৬৩৬০০০০০১, ব্রাক ব্যাংক (গুলশান) ১৫০১১০২২৯৪১৪৮০০১ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (গুলশান) ০২-৩৬৪২১৪৩-০১।

রূপালী ইন্স্যুরেন্স- প্রাইম ব্যাংক (মতিঝিল) ২১০৪৩১৬০৩২০১৯, ইসলামী ব্যাংক বাংলাদেশ (লোকাল) ২০৫০১০২০৯০০০২৯৬১৫ ও আইএফআইসি ব্যাংক (প্রিন্সিপাল) ০১০০১৫০০৪৩০৪১।

মেঘনা ইন্স্যুরেন্স- এনসিসি ব্যাংক (এনসিসি ব্যাংক ভবন) ০১০৩-০৩২-৫০০০৫৩৫, সোস্যাল ইসলামী ব্যাংক (করপোরেট) ১২৭-১৩৬-০০০০-২৫৮ ও বেসিক ব্যাংক (মেইন) ০২১৬-০১-০০০১৫৩১।

বাংলাদেশ কো-অপারেটিভ ইন্স্যুরেন্স- ব্যাংক এশিয়া (পল্টন) ০৪৯৩৬০০০০৫৪, আল-আরাফাহ ইসলামী ব্যাংক (নর্থ সাউথ) ০১৯১২২০০০০৭৯৭ ও এনসিসি ব্যাংক (বিজয়নগর) ০০৫৭০৩২৫০০০৮০৯।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (প্রিন্সিপাল) ০০০২-০৩২০০০৪ ১৯৫, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ০৭২১৩০১০০০০০০৫৭৩ ও প্রাইম ব্যাংক (গুলশান) ২১১৮৩১৮০২৩০৩৬।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স- উত্তরা ব্যাংক (দিলকুশা) ১১০৭-১৪১-০০০০৪১৯৭, ব্রাক ব্যাংক (মতিঝিল) ১৫০৫১০০১৩২০১৮০০১ ও পূবালী ব্যাংক (সোনারগাঁ হোটেল) ৩৫৩৯১০২০০০২৬০।

ফিনিক্স ইন্স্যুরেন্স- দি সিটি ব্যাংক (প্রিন্সিপাল অফিস) ৩১০ ২০২০২০ ০০০১, ডাচ-বাংলা ব্যাংক (লোকাল অফিস) ১০১১২০০০০০০০০২৩ ও মার্কেন্টাইল ব্যাংক (মতিঝিল) ১১১৯১৩১২৮৬৭০২১৬।

প্রাইম ইন্স্যুরেন্স- প্রাইম ব্যাংক (কাওরান বাজার) ২১১৩৩১৬০০-৬৯৩৯, যমুনা ব্যাংক (গুলশান) ০০১০০৩২০০০-১২০৫ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (গুলশান) ০২-১১৮-৩২৩৬-০১।

পূরবী জেনারেল ইন্স্যুরেন্স- মধুমতি ব্যাংক (মতিঝিল) ১১০১১৩৫০০০০০১০৬, সোনালী ব্যাংক (ওয়াপদা রোড করপোরেট) ১৬১৯৬৩৬০০০৬৬৬ ও পূবালী ব্যাংক (ফরেন এক্সচেঞ্জ) ২৯০৫১০২০০০২৩৬।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স- সোস্যাল ইসলামী ব্যাংক (নওয়াবপুর রোড) ০২২১৩৬০০০১৩৬৫, ডাচ-বাংলা ব্যাংক (মতিঝিল ফরেন এক্সচেঞ্জ) ১০৫.১২০.৪১৫২ ও ইসলামী ব্যাংক বাংলাদেশ (নওয়াবপুর করপোরেট) ২০৫০১১৮০৯০০০২৩৭১৭।

স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স- প্রাইম ব্যাংক (মহাখালী) ২১১০৩১৮০০২৫৫৮, যমুনা ব্যাংক (মহাখালী) ০০০১-০৩২০০০০৭৮৯ ও স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (গুলশান) ০৫৪-২০০৫৯-১২০০০১।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com