আগামী ১৬ জানুয়ারির মধ্যে ব্যবসা সমাপনীর হিসাব দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক: আগামী ১৬ জানুয়ারির মধ্যে চলতি বছরের লাইফ বীমা ব্যবসার সমাপনি হিসাব দাখিলের নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।  একই সঙ্গে এ বছরের প্রথম বর্ষ ব্যবসার বিপরীতে ব্যাংক জমা অবশ্যই আগামী ১৫ জানুয়ারির মধ্যে হতে হবে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সকল লাইফ বীমা কোম্পানিতে পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

চিঠিতে বলা হয়েছে, লাইফ বীমা কোম্পানিসমূহ এবং করপোরেশনের ৩১ ডিসেম্বর ২০২০ তারিখ পর্যন্ত ব্যবসার হিসাব সমাপন করে সংযুক্ত ছক অনুযায়ী উপাত্ত দ্বারা প্রতিবেদন তৈরি করে কোম্পানির সিইও এবং সিএফও কর্তৃক সত্যায়িত করে আগামী ১৬ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে নিয়ন্ত্রক সংস্থায় দাখিল করতে হবে। নির্ধারত তারিখে প্রতিবেদন দাখিলে ব্যর্থ হলে বীমা আইন অনুসারে ব্যবস্থা নেয়া হবে।

এ ছাড়াও ২০২০ সালে প্রদর্শিত প্রথম বর্ষ ব্যবসার বিপরীতে ব্যাংক জমা অবশ্যই ১৫ জানুয়ারি, ২০২১ তারিখের মধ্যে হতে হবে। আর ১৫ জানুয়ারি, ২০২১ তারিখের পর প্রদর্শিত ব্যাংক জমা ২০২১ সালের ব্যবসা হিসেবে গণ্য হবে। প্রথম বর্ষ প্রিমিয়ামের বিপরীতে কালেকশন ইন হ্যান্ড/ ক্যাশ ইন ট্রানজিট/ কালেকশন কন্ট্রোল একাউন্ট/ ব্রাঞ্চ কন্ট্রোল একাউন্ট শিরোনামে কোন অর্থ প্রদর্শন করা যাবে না।

ব্যবসা সমাপনী বিবরণীতে আউটস্ট্যান্ডিং প্রিমিয়াম শিরোনামে (নবায়ন প্রিমিয়ামের বিপরীতে প্রদর্শন করা হয়) প্রদর্শিত অর্থের যে অংশ উক্ত বিবরণীতে দাখিরের পর ৩১ জানুয়ারি ২০২১ তারিখের মধ্যে আদায় হবে তা উল্লেখপূর্বক বিস্তারিত বিবরণী আগামী ৫ ফেব্রুয়ারি, ২০২১ তারিখের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখির করতে হবে।

একইসাথে কোম্পানির ১০ বছরের তথ্যাদি দ্বারা সিলেক্টেড ফিনান্সিয়াল ইনডিকেটরস এবং স্টেটমেন্ট অব রিকন্সিলিয়েশন সংক্রান্ত বিবরণী পূরণ করে তথ্যাদি দাখিল করার নির্দেশ দেয়া হয়েছে। গত ২ ডিসেম্বর লাইফ বীমা কোম্পানিগুলোতে পাঠানো আইডিআরএ’র ওই নির্দেশে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. শাহ আলম।