বৃহস্পতিবার , ৯ বৈশাখ, ১৪২৮ , ২২ এপ্রিল, ২০২১

জাতীয় বীমা দিবসকে ‘এ’ ক্যাটাগরির দিবস করার আহবান জানালেন শেখ কবির হোসেন


Published: 2021-03-01 13:03:02 BdST

নিজস্ব প্রতিবেদক: জাতীয় বীমা দিবসকে ‘এ’ ক্যাটাগরির দিবস হিসেবে ঘোষণা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি দাবি জানিয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। আজ জাতীয় বীমা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অতিথির বক্তব্যে তিনি এ দাবি জানান।

এ সময়ে তিনি বলেন, দেশ স্বাধীন করার পর সংবিধান প্রণয়ন করাসহ যে কয়েকটি বিষয়ে সংস্কারে হাত দিয়েছিলেন তার মধ্যে বীমাখাত অন্যতম। তিনি বীমাখাত উন্নয়নে সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশন গঠন করেন। ১৯৭৩ সালে তিনি করপোরেশন এ্যাক্ট প্রণয়ন করেন। বীমাখাতের উন্নয়নে এখাতে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য ইন্স্যুরেন্স একাডেমি প্রতিষ্ঠা করেন।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত দিবসটির মূল অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এফসিএ। অতিথিবৃন্দের মধ্যে আরো বক্তব্য রাখেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

বিআইএ প্রেসিডেন্ট শেখ কবির হোসেন বলেন, এরপর আর কোন সরকার বীমাখাত উন্নয়নে ভূমিকা রাখেন নাই। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর আবারো বীমাখাত উন্নয়নে নানাবিধ কর্মসূচি হাতে নিয়েছে। তবে দীর্ঘদিন অবহেলয়ায় পিছিয়ে থাকা এ খাতটি উন্নয়নে কিছুটা সময় লাগছে।

বর্তমান সরকার বীমা অধিদফতর অবলুপ্ত করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করেছে। বীমাখাতের উন্নয়নে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ নানা পদক্ষেপ নিয়েছে।

এ সময়ে তিনি বেসরকারি খাতকে ডিজিটালাইজেশন করার পাশাপাশি ইন্স্যুরেন্স একাডেমিকে শক্তিশালী ও যুগোপযোগী করার আহবান জানান।

শেখ কবির হোসেন বলেন, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠন করা হলেও সংস্থাটিতে এখনো স্থায়ীভাবে কর্মকর্তা নিয়োগ করা হয় নাই। তিনি বলেন, সংস্থাটি যেসব কর্মকর্তা কাজ করছে তারা ১০ বছর ধরের অস্থায়ী কর্মকর্তা হিসেবে কাজ করছে। এ সময়ে তিনি কর্মকর্তাদের স্থায়ী করতে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com