লাইফ বীমা গ্রাহকের ৫% গেইন ট্যাক্স প্রত্যাহারের দাবি বিআইএ’র

নিজস্ব প্রতিবেদক: লাইফ বীমা গ্রাহকের মুনাফার ওপর থেকে ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহারের দাবি জানিয়েছে বীমা মালিকদের সংগঠন বিআইএ। আজ বৃহস্পতিবার (৬ মে) ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করা হয়।

বিআইএ বলছে, ২০১৪ সালের আয়কর  অধ্যাদেশ  অনুযায়ী  দেশের  সকল  লাইফ  ইন্স্যুরেন্স  কোম্পানির পলিসি হোল্ডারদের মুনাফার উপর ৫ শতাংশ গেইন ট্যাক্স আরোপ করার ফলে দেশের সকল লাইফ ইন্স্যুরেন্সের পলিসি হোল্ডারদের সংখ্যা কমে গেছে।

গ্রাম-গঞ্জের ক্ষুদ্র পলিসি হোল্ডারদের ঝুঁকির বিষয় ও মুনাফা সম্পর্কে সুবিধার কথা বুঝিয়ে তারপর পলিসি বিক্রি করা হয়। ক্ষুদ্র পলিসি হোল্ডারদের মুনাফার উপর ৫ শতাংশ গেইন ট্যাক্সের যে বিধান চালু করা হয়েছে তা যদি উঠিয়ে নেয়া না হয়, তাহলে দেশে লাইফ ইন্স্যুরেন্সের ব্যবসা প্রতিনিয়ত কমতে থাকবে এবং কোম্পানিগুলোর পক্ষে  টিকে  থাকা কষ্টসাধ্য হবে।

পাশাপাশি দেশে ক্ষুদ্র পলিসি হোল্ডারগণ সামাজিক সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হবে। তাই ৫ শতাংশ গেইন ট্যাক্স প্রত্যাহার করা অত্যন্ত জরুরি। পার্শ্ববর্তী দেশ ভারতসহ পৃথিবীর অধিকাংশ দেশে এ ধরনের গেইন ট্যাক্স আরোপের কোন উদাহরন নেই।