তিন মাসে ২৬০ কোটি টাকা দাবি পরিশোধ করেছে ডেল্টা লাইফ

নিজস্ব প্রতিবেদক: বীমা গ্রাহকদের মেয়াদ উত্তীর্ণ এবং মৃত্যুদাবির সকল বকেয়া পরিশোধ করেছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। গত তিন মাসে বীমা কোম্পানিটির ৭২ হাজার ৩২৬ গ্রাহকের পাওনা ২৬০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে। ফলে বীমা কোম্পানিটিতে আর কোন গ্রাহকের মেয়াদ উত্তীর্ণ বা মৃত্যুদাবির পাওনা বকেয়া নেই। ডেল্টা লাইফ কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

তথ্য মতে, বিভিন্ন কারণে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বেশ কিছু গ্রাহকের মৃত্যদাবি ও মেয়াদ উত্তীর্ণ বীমা দাবি আটকে ছিল। ২/৩ বছর ধরে আটকে থাকা এসব গ্রাহকের বীমা দাবির পরিমাণ ছিল ২৬০ কোটি টাকা। চলতি বছরের ১১ ফেব্রুয়ারি নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে বীমা কোম্পানিটিতে প্রশাসক নিয়োগ দেয়ার পর এসব বকেয়া দাবি পরিশোধের উদ্যোগ নেয়া হয়।

এরই ধারাবাহিকতায় গত ১৪ ফেব্রুয়ারি থেকে ১৬ মে পর্যন্ত অর্থাৎ তিন মাস দু’দিনে বীমা কোম্পানিটির সব মৃত্যুদাবি এবং মেয়াদ উত্তীর্ণ দাবি পরিশোধ করা হয়। ডেল্টা লাইফের হিসাব মতে, এই সময়ে কোম্পানিটির একক বীমা, গণ-গ্রামীণ বীমা এবং গ্রুপ হেলথ বীমা বিভাগের ৭২ হাজার ৩২৬ গ্রাহকের পাওনা বাবদ ২৬০ কোটি টাকা পরিশোধ করা হয়েছে।

এর মধ্যে একক বীমা বিভাগে পরিশোধ করা হয়েছে ৯ হাজার ৫৩২টি বীমা দাবি। এসব বীমা দাবির আর্থিক পরিমাণ ৮৩ কোটি টাকা। গণ-গ্রামীণ বীমা বিভাগে পরিশোধ করা হয়েছে ৫৪ হাজার ৯৬৭টি বীমা দাবি, যার আর্থিক পরিমাণ ১৫৯ কোটি টাকা। আর গ্রুপ হেলথ বীমা বিভাগে পরিশোধ করা হয়েছে ৭ হাজার ৮২৭টি বীমা দাবি, যার আর্থিক পরিমাণ ১৮ কোটি টাকা।

ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকদের সকল বকেয়া বীমা দাবি পরিশোধের পর এখন মেয়াদপূর্তির পরবর্তী কর্মদিবসেই বীমা দাবি পরিশোধের উদ্যোগ নেয়া হয়েছে। সেই লক্ষ্যে সকল সার্ভিসিং সেল ও সেন্টারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা জারি করা হয়েছে। গত ১৬ মে, ২০২১ এ সংক্রান্ত একটি স্মারক ইস্যু করা হয়েছে।

ওই স্মারকে ৩টি নির্দেশনা দেয়া হয়েছে- যেকোন পলিসির মেয়াদপূর্তির ভাউচারসমূহ মেয়াদপূর্তির তারিখের এক মাস পূর্বে গ্রাহকের নিকট পৌঁছাতে হবে। মেয়াদপূর্তির তারিখের পনের দিন পূর্বে প্রয়োজনীয় ফান্ডের জন্য কেন্দ্রিয় কার্যালয়ে চাহিদা পাঠাতে হবে। মেয়াদপূর্তি তারিখের পরবর্তী কর্মদিবসে অবশ্যই গ্রাহকদের একাউন্টে প্রদেয় অর্থ প্রেরণ করতে হবে।

ডেল্টা লাইফের প্রশাসক সুলতান-উল-আবেদীন মোল্লা বলেন, আমি এখানে যোগদান করে দেখি গ্রাহকদের ২/৩ বছরের মৃত্যদাবি ও মেয়াদ উত্তীর্ণ বীমা দাবি আটকে রয়েছে। যার পরিমাণ প্রায় ১৬০ কোটি টাকা। সেই বকেয়া ও নতুন উত্থাপিত সকল বীমা দাবি এখন পরিশোধ করা হয়েছে। ডেল্টা লাইফে আর কোন মেয়াদ উত্তীর্ণ বা মৃত্যুদাবি বকেয়া নেই। আগামীতেও যাতে কোন দাবি আটকে না থাকে সে জন্যও উদ্যোগ নেয়া হয়েছে।