সীমিত পরিসরেই খুলতে হবে বীমা কোম্পানির অফিস

নিজস্ব প্রতিবেদক: আগামী ৩০ মে পর্যন্ত সীমিত পরিসরেই খুলতে হবে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির অফিস। সরকারের পক্ষ থেকে বিধি-নিষেধের মেয়াদ বৃদ্ধি করায় এমন নির্দেশনা জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। আজ রোববার এ সংক্রান্ত একটি চিঠি বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে কর্তৃপক্ষ।

চিঠিতে বলা হয়েছে, “পূর্বের ধারাবাহিকতায় সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধের সময়সীমা ২৩ মে ২০২১ তারিখ থেকে ৩০ মে ২০২১ তারিখ মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হয়েছে। সূত্রস্থ স্মারক নং ২ থেকে ৪ এর নির্দেশনার অনুবৃত্তিক্রমে মন্ত্রিপরিষধ বিভাগের সূত্রস্থ ১ নং স্মারকের শর্তাবলীর বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো”।

এদিকে আজ রোববার (২৩ মে, ২০২১) মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে ‘করোনা ভাইরাসজনিত রোগ (কোভিড-১৯) সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায়’ পূর্বের সকল বিধিনিষেধের ধারাবাহিকতায় নতুন শর্ত যুক্ত করে এর মেয়াদ ২৩ মে মধ্যরাত থেকে আগামী ৩০ মে মধ্যরাত পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

নতুন শর্তে বলা হয়েছে, আন্তঃজেলা বাসসহ সব ধরনের গণপরিবহণ আসন সংখ্যার অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সকলকে মাস্ক পরিধানসহ সকল স্বাস্থ্যবিধি মানতে হবে। এ ছাড়াও হোটেল-রেস্তোরাঁ ও খাবার দোকানগুলো আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা প্রদান করতে পারবে।

এর আগে ১৯ এপ্রিল এক চিঠিতে লকডাউন চলাকালে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির প্রধান কার্যালয় ও কতিপয় গুরুত্বপূর্ণ শাখা খোলার বিষয়ে নির্দেশনা জারি করে আইডিআরএ। ওই নির্দেশনার ধারাবাহিকতায় জনবলের সর্বোচ্চ ২৫ শতাংশ নিয়ে বেলা ১০টা থেকে আড়াইটা পর্যন্ত কার্যক্রম পরিচালনা করে আসছে বীমা কোম্পানিগুলো।

এ বিষয়ে কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক ও মুখপাত্র (যুগ্মসচিব) এস এম শাকিল আখতার ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, সরকার বিধি-নিষেধের মেয়াদ বৃদ্ধি করেছে। তাই বীমা কোম্পানিগুলোকে কর্তৃপক্ষের আগের নির্দেশনা মেনেই অফিস পরিচালনা করতে হবে। জনবলের ক্ষেত্রে ২৫ শতাংশের নির্দেশনাই বহাল থাকছে।