শুক্রবার , ৩ আষাঢ়, ১৪২৮ , ১৮ জুন, ২০২১

মুখ্য নির্বাহী শূন্য মার্কেন্টাইল ইসলামী লাইফে প্রশাসক নিয়োগে শোকজ


Published: 2021-06-01 19:26:50 BdST

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ ১০ মাসের বেশি সময় ধরে মুখ্য নির্বাহীর পদ শূন্য রাখায় মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে শোকজ করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। বীমা কোম্পানিটিতে কেন প্রশাসক নিয়োগ করা হবে না এবং কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়েছে কর্তৃপক্ষ।

গত ১৯ মে কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মো. শাহ আলম স্বাক্ষরিত এই শোকজ বা কারণ দর্শানোর নোটিশ মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে পাঠানো হয়েছে। ওই নোটিশে পরবর্তী ৭ কার্য দিবসের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে বীমা কোম্পানিটিকে।

তবে নির্ধারিত সময়ের মধ্যে বীমা কোম্পানিটির কোন ব্যাখ্যা হাতে পাননি বলে জানিয়েছেন কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মো. শাহ আলম। ইন্স্যুরেন্সনিউজবিডি’কে তিনি বলেন, কোম্পানিটি চাইলে ব্যাখ্যা প্রদানের জন্য আরো সময়ের আবেদন করতে পারে। তবে এখন পর্যন্ত কোন চিঠি আমার কাছে আসেনি।

আইডিআরএ’র শোকজ নোটিশে বলা হয়েছে, ২০২০ সালের ২০ জুলাই থেকে শূন্য রয়েছে মার্কেন্টাইল ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ। বীমা আইন, ২০১০ এর ৮০ (৪) উপধারা অনুযায়ী বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার পদ একাধারে ৩ মাসের অধিক সময়ের জন্য শূন্য রাখার বিধান নেই। 

তবে, কর্তৃপক্ষ অপরিহার্য পরিস্থিতি বিবেচনায় উক্ত সময়সীমা আরো ৩ মাস বর্ধিত করা বিধান রয়েছে। কিন্তু ১০ মাস অতিবাহিত হলেও বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা পদে যোগ্যতাসম্পন্ন কোন ব্যক্তিকে নিয়োগ করা হয়নি। যা বীমা আইন, ২০১০ এর ৮০ (৪) উপধারার সুস্পষ্ট লঙ্ঘন।

এ অবস্থায় বীমা আইন ২০১০ এর ৮০(৫) উপধারার বিধান মোতাবেক মার্কেন্টাইল ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডে কর্তৃপক্ষ কর্তৃক কেন প্রশাসক নিয়োগ দেয়া হবে না এবং বীমা আইন ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা পত্র প্রাপ্তির ৭ কার্যদিবসের মধ্যে ব্যাখ্যা প্রদানের নির্দেশ দেয়া হয়েছে ওই নোটিশে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com