শনিবার , ৯ শ্রাবণ, ১৪২৮ , ২৪ জুলাই, ২০২১

নতুন কোম্পানির জন্য নির্দেশনাপরিশোধিত মূলধন থেকে উত্তোলিত অর্থ পরবর্তী বছরেই পুনর্ভরণ করতে হবে


Published: 2021-06-17 11:27:59 BdST

নিজস্ব প্রতিবেদক: নতুন নিবন্ধন পাওয়া বীমা কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহের জন্য পরিশোধিত মূলধনের ২০ শতাংশ দুই পর্যায়ে উত্তোলন করতে পারবে এবং উত্তোলিত অর্থ পরবর্তী এক বছরের মধ্যে কোম্পানির অর্জিত প্রিমিয়াম আয় থেকে পুনর্ভরণের মাধ্যমে সংরক্ষিত ব্যাংক হিসাবে জমা করতে হবে। গতকাল বুধবার (১৬ জুন, ২০২১) এমন এক নির্দেশ জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

নিয়ন্ত্রক সংস্থা বলছে, নতুন নিবন্ধন প্রাপ্ত বীমা কোম্পানিসমূহ পরিশোধিত মূলধন থেকে কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহ এবং ব্যবসা শুরু করার জন্য কর্তৃপক্ষের অনুমোদনক্রমে অর্থ উত্তোলন করে থাকে। এসব কোম্পানির কার্যক্রম পর্যালোচনা করে লক্ষ্য করা যায় যে, কোম্পানি গঠনের শুরুতেই পরিশোধিত মূলধন থেকে অর্থ উত্তোলন করে তা অপরিকল্পিতভাবে বিভিন্ন খাতে ব্যয় করা হয়। এর ফলে কোম্পানিতে একটি অব্যবস্থাপনার সৃষ্টি হয়। পরবর্তীতে এটি কোম্পানির ক্ষতির কারণ হয় এবং তা পূরণ করা সম্ভব হয় না।

এ অবস্থায় উল্লেখিত অব্যবস্থাপনা দূর করতে ৩টি নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। নির্দেশনাগুলো হলো- নতুন নিবন্ধন প্রাপ্ত বীমা কোম্পানির প্রাথমিক খরচ নির্বাহের জন্য পরিশোধিত মূলধনের অর্থ দুই পর্যায়ে উত্তোলনের জন্য আবেদন করতে পারবে।

পরিশোধিত মূলধন থেকে উত্তোলিত অর্থ কোম্পানির প্রাথমিক খরচ, সাজসজ্জা, ছাপা ও মনিহারি এবং কর্তৃপক্ষের ইতোপূর্বে জারিকৃত সংশ্লিষ্ট সার্কুলার মোতাবেক কোম্পানির চেয়ারম্যান ও মুখ্য নির্বাহী কর্মকর্তার জন্য গাড়িসহ পুলের জন্য নির্ধারিত গাড়ি ক্রয় বাবদ ব্যয় করতে হবে।

পরিশোধিত মূলধন থেকে উত্তোলিত অর্থ পরবর্তী এক বছরের মধ্যে কোম্পানির অর্জিত প্রিমিয়াম আয় থেকে পুনর্ভরণের মাধ্যমে কোম্পানির পরিশোধিত মূলধনের জন্য সংরক্ষিত ব্যাংক হিসাবে জমা করতে হবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com