ব্যবসা বাড়াতে নাম বদলাচ্ছে প্রাইম ইন্স্যুরেন্স, চলবে ইসলামী শরিয়ায়

নিজস্ব প্রতিবেদক: নাম পরিবর্তন করতে যাচ্ছে বেসরকারি নন-লাইফ বীমা প্রতিষ্ঠান প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। বীমা কোম্পানিটিকে ইসলামী শরিয়া মোতাবেক পরিচালনা করার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে। এরইমধ্যে নাম পরিবর্তনের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র কাছে আবেদনও জানিয়েছে বীমা কোম্পানিটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ৬ জুন প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির ৩৪০তম বোর্ড সভায় নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেন কোম্পানিটির পরিচালকরা। সিদ্ধান্ত অনুসারে, ‘প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’কে ‘প্রাইম ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’এ পরিবর্তন করা হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এ বিষয়ে আবেদনের নির্দেশনা দেয়া হয় ওই বোর্ড সভায়।

গত ১৬ জুন আইডিআরএ’র কাছে পাঠানো চিঠিতে প্রাইম ইন্স্যুরেন্স জানিয়েছে, বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনসংখ্যার একটি দেশ। এখানে অনেকগুলো ইসলামী ব্যাংক রয়েছে। ব্যাংক ও বীমা খাত দু’টি পারস্পারিক সম্পর্কযুক্ত। ইসলামী শরীয়ার ভিত্তিতে বীমা পরিচালনা করা গেলে ব্যবসা বৃদ্ধি পাবে এবং ব্যাবসায়িকভাবে বীমা কোম্পানি লাভবান হবে।

এসব  দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে গত ৬ জুন ২০২১ অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের ৩৪০তম সভায় প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এর কার্যক্রম কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে শরিয়াহ ভিত্তিতে পরিচালনা জন্য কোম্পানির নাম পরিবর্তন করে প্রাইম ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড নামকরণ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এ বিষয়ে বীমা কোম্পানিটির তৎকালীন মুখ্য নির্বাহী কর্মকর্তা বায়েজিত মুজতবা সিদ্দিকী বলেন, বোর্ড সভার সিদ্ধান্ত অনুসারে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানিকে শরিয়াহ ভিত্তিতে পরিচালনার জন্য নাম পরিবর্তনের অনুমোদন চেয়ে আইডিআরএ’র কাছে আবেদন করা হয়েছে। আমি নিজে ওই আবেদনে স্বাক্ষর করেছি। তবে গত ৩০ তারিখে প্রাইম ইন্স্যুরেন্স থেকে আমি রিজাইন করেছি। তাই এ বিষয়ে আমার আর কিছু বলা উচিত হবে না।

পরে এ বিষয়ে বক্তব্য জানতে প্রাইম ইন্স্যুরেন্সের কোম্পানি সচিব ও শেয়ার ট্রেড এন্ড ইনভেস্টমেন্ট বিভাগের প্রধান এনামুল হক খানের সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হয়, তবে তাকে পাওয়া যায়নি। এ ছাড়া কোম্পানিটির এভিপি (বোর্ড অ্যাফেয়ার্স) ফারহানা কুলসুম এর সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করে তাকেও পাওয়া যায়নি।