তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালক আবুল হাসেম গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেডের স্পন্সর শেয়ারহোল্ডার পরিচালক মো. আবুল হাসেম গ্রেফতার হয়েছেন।

সজীব গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুডস অ্যান্ড বেভারেজ লিমিটেডের সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডে ৫২ জনের মৃত্যুর ঘটনায় দায়েরকৃত হত্যা মামলায় তাকে আটক করা হয়েছে।

আজ শনিবার (১০ জুলাই) কারখানাটি পরিদর্শন শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

গত বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা-সিলেট মহাসড়কের পাশে ভুলতা কর্ণগোপ এলাকায় অবস্থিত সেজান জুস কারখানায় ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ফায়ার সার্ভিসের ঢাকা ও নারায়ণগঞ্জের ১৮টি ইউনিট ২৯ ঘণ্টা চেষ্টার পর ৯ জুলাই রাতে পুরোপুরি নিয়ন্ত্রণে আনে আগুন। ভয়াবহ এই অগ্নিকান্ডে এখন পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ জনে।

এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ৮ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করে। ওই মামলায় সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আবুল হাসেম এবং প্রধান নির্বাহী কর্মকর্তাসহ আটজনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদের জন্য আবুল হাসেমসহ ৮ আসামিকেই ৪ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ। শনিবার বিকালে তাদের আদালতে তুলে মামলার তদন্তকারী কর্মকর্তা ১০ দিনের রিমান্ড চাইলে বিচারক এই রিমান্ড মঞ্জুর করেন।

তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা কাজী মোকাররম দস্তগীর জানান, সজীব গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হাসেম তাদের প্রতিষ্ঠানের স্পন্সর শেয়ারহোল্ডার ডাইরেক্টর।

কাজী মোকাররম বলেন, তার গ্রেফতারের বিষয়ে বেশি কিছু জানি না। তবে পত্র-পত্রিকায় সেজান জুস কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা এবং তার গ্রেফতারের বিষয়ে যা এসেছে সেটুকুই জানি।

উল্লেখ্য, ১৯৫৩ সালে লক্ষ্মীপুর জেলার এক মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল হাসেম। ১৯৭৬ সালে চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে গ্রাজুয়েশন শেষ করে যোগদান করেন পারিবারিক ব্যবসায়।

আবুল হাসেম অল্প দিনের মধ্যেই নিজেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত করেন।  সজীব গ্রুপ তারই হাতে গড়া একটি স্বনামধন্য ব্যবসায়িক প্রতিষ্ঠান। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।