নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ে ৮৭ মিলিয়ন ডলার বীমা দাবি

ইন্টারন্যাশনাল ডেস্ক: নিউজিল্যান্ডে চলতি বছরের ১৬ থেকে ১৯ জুলাই সংঘটিত ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির কারণে ৫ হাজার ২০৭টি বীমা দাবি উত্থাপন করা হয়েছে। যার আর্থিক মূল্য ৮৬.৬ মিলিয়ন মার্কিন ডলার বলে জানিয়েছে ইন্স্যুরেন্স কাউন্সিল অব নিউজিল্যান্ড।

ঘূর্ণিঝড়টি নিউজিল্যান্ডের বেশিরভাগ অংশে ক্ষয়ক্ষতি রেখেছে। ওয়েস্টপোর্টে তীব্র বন্যায় ক্ষতির পাশাপাশি এবং উপরের দক্ষিণ দ্বীপ, ওয়েলিংটন এবং উত্তর দ্বীপের মধ্য দিয়ে বন্যায় মারাত্মক ক্ষতি করেছে। এশিয়া ইন্স্যুরেন্স রিভিউ এ খবর প্রকাশ করেছে।

বাড়ি এবং জিনিসপত্রের জন্য মোট ৩ হাজার ৭৯০টি বীমা দাবি, মটরযানের জন্য ৭৯৫টি বাণিজ্যিক ও ব্যবসা সংক্রান্ত বীমা দাবি এবং ৫৯০টি বীমা দাবি করা হয়েছে। আজ পর্যন্ত মোট আনুমানিক বীমা ক্ষতির ৯৯.৫ মিলিয়ন নিউজিল্যান্ড ডলার বা ৮১ শতাংশের হিসাব করেছে হোম ইন্স্যুরেন্স শাখা।

ইন্স্যুরেন্স কাউন্সিল অব নিউজিল্যান্ডের প্রধান নির্বাহী টিম গ্রাফটন বলেছেন, ওয়েস্টপোর্ট গ্রাহকদের সহায়তার মাধ্যমে বীমার মূল্য শক্তিশালীভাবে প্রদর্শিত হয়েছে, যেখানে আমরা দেখেছি এক শহরেই প্রায় ৪ হাজার মানুষের ৮৫ মিলিয়ন নিউজিল্যান্ড ডলারের বেশি ক্ষতিপূরণ দিয়েছে বীমাকারীরা।

বীমা কখনোই খুব বেশি গুরুত্বপূণ ছিল না। মারাত্মক আবহাওয়া এ বছর আমাদের অনেক কমিউনিটিক ক্ষতিগ্রস্ত করেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাব অনেকের দ্বারা অনুভূত হচ্ছে, তীব্র আবহাওয়া ঘন ঘন এবং আরও তীব্র হয়ে উঠছে।