শিল্প-কারখানায় বাধ্যতামূলক গ্রুপ বীমা বাস্তবায়নে তথ্য সংগ্রহ করছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: শিল্প ও কল-কারখানায় বাধ্যতামূলক গ্রুপ বীমা চালুর বিধান প্রতিপালন নিশ্চিত করার উদ্যোগ নিয়েছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। এ লক্ষ্যে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর গ্রুপ বীমা সম্পর্কিত তথ্য সংগ্রহ করছে সংস্থাটি। রোববার (২৬ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি চিঠি কোম্পানিগুলোকে পাঠানো হয়েছে।

কর্তৃপক্ষের পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ শফিউদ্দিন স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ (সংশোধিত ২০১৩) এর ৯৯(১) ধারার বিধান নিম্নরূপে উল্লেখ রয়েছে- “যে সকল প্রতিষ্ঠানে অন্যুন ১০০ জন স্থায়ী শ্রমিক কর্মরত রহিয়াছেন, সেইখানে মালিক প্রচলিত বীমা আইন অনুযায়ী গ্রুপ বীমা চালু করিবেন।”

আইডিআরএ বলছে, বাংলাদেশ শ্রম বিধিমালা, ২০১৫ এর বিধি ৯৮ এ শ্রমিকদের জন্য বাধ্যতামূলক গ্রুপ বীমা চালু করার কথা থাকলেও অধিকাংশ ক্ষেত্রে শিল্প ও কল-কারখানায় কর্মরত শ্রমিকদের জন্য বাধ্যতামূলক গ্রুপ বীমা চালু করা হয়নি বলে প্রতীয়মান হয়। শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে এ সংক্রান্ত তথ্যাদি সংগ্রহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় শিল্প ও কল-কারখানায় কর্মরত শ্রমিকদের গ্রুপ বীমা সম্পর্কিত তথ্যাদি নির্ধারিত ছকে ৩ কার্যদিবসের মধ্যে কর্তৃপক্ষের ই-মেইলে সফটকপি ও হার্ডকপি পাঠাতে বলা হয়েছে। নির্ধারিত ছকে বীমাকারীর নামসহ ৩১ আগস্ট ২০২১ পর্যন্ত যে সকল প্রতিষ্ঠানের সাথে গ্রুপ বীমা করা হয়েছে তার নাম ও শ্রমিক সংখ্যা জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের ১৯ জুলাই পুঁজিবাজার সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান এবং শতাধিক শ্রমিক কাজ করে এমন শিল্প-প্রতিষ্ঠানে বাধ্যতামূলকভাবে গ্রুপ বীমা গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আবেদন জানিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছিল বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশেন (বিআইএ) ।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সজীব গ্রুপ অব কোম্পানির অঙ্গপ্রতিষ্ঠান হাসেম ফুডসের ৬ তলা কারখানায় গত ৮ জুলাই ভয়াবহ অগ্নিকাণ্ডে ৫২ শ্রমিকের মর্মান্তিক মৃত্যুর ঘটনার দৃষ্টান্ত তুলে ধরে ওই চিঠি দেয়া হয়। একইসঙ্গে চিঠিতে পুঁজিবাজার সংশ্লিষ্ট এবং তালিকাভুক্ত অন্যান্য সকল প্রতিষ্ঠানে কর্মরত সকলের স্বাস্থ্য ও জীবনের সুরক্ষা সংক্রান্ত বীমা নিশ্চিত করার বিষয়ে বিএসইসি’র গত ১২ মে’র নির্দেশনার কথাও তুলে ধরা হয়।