নৌ বীমার প্রিমিয়াম হার কমানোর দাবি বিজিএপিএমইএ’র

নিজস্ব প্রতিবেদক: নৌ বীমার প্রিমিয়াম হার তথা মেরিন ট্যারিফ রেট কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএপিএমইএ) । 

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ), বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) এবং সাধারণ বীমা করপোরেশনের প্রতিনিধিদের সাথে বৈঠক করে এ দাবি জানিয়েছে সংগঠনটি।

গতকাল বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন এফসিএ।

বৈঠক সূত্রে জানা গেছে, মেরিন ইন্স্যুরেন্সের ট্যারিফ রেটের ক্ষেত্রে পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি বিজিএমইএ’র মতো সুবিধা দাবি করেছেন বিজিএপিএমইএ নেতারা।

বর্তমানে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এন্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের ১৭৫৪টি সদস্য প্রতিষ্ঠানের মেরিন ইন্স্যুরেন্সের ট্যারিফ রেট ০.৩০ টাকা।

যা বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশন (বিজিএমইএ)’র ক্ষেত্রে ০.১৪ টাকা।

বৈঠকে আইডিআরএ’র পক্ষ থেকে সংগঠনটির ১৭৫৪টি সদস্য প্রতিষ্ঠানের ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৫ বছরের প্রিমিয়াম এবং বীমা দাবির অবস্থা জানতে চাওয়া হয়েছে।

একইসঙ্গে সংগঠনটির সদস্য প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তা-কর্মচারীর তথ্যও দিতে বলা হয়েছে। পরবর্তীতে এসব তথ্যে ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে বলে আইডিআরএ সূত্রে জানা গেছে।

বৈঠকে বিআইএ’র প্রথম ভাইস-প্রেসিডেন্ট এবং মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও কর্ণফুলি ইন্স্যুরেন্সের ভাইস-চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ; ভাইস-প্রেসিডেন্ট এবং নিটল ইন্স্যুরেন্স কোম্পানির চেয়ারম্যান এ কে এম মনিরুল হক এবং ইউনিয়ন ইন্স্যুরেন্সের চেয়ারম্যান মোজাফফর হোসেন পল্টু;

আইডিআরএ সদস্য (আইন এবং অতিরিক্ত দায়িত্ব: নন-লাইফ)  মো. দলিল উদ্দিন; পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ শফিউদ্দীন; পরিচালক (উপ-সচিব) মো. শাহ আলম; উর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা (নন-লাইফ রেটিং) মোহাম্মদ মোর্শেদুল মুসলিমসহ সাধারণ বীমা করপোরেশন ও বিজিএপিএমইএ’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।