বঙ্গবন্ধু ইন্স্যুরেন্স ইনস্টিটিউটে রূপান্তরিত হচ্ছে ইন্স্যুরেন্স একাডেমি

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে আন্তর্জাতিক মানের ‘বঙ্গবন্ধু ইন্স্যুরেন্স ইনস্টিটিউট’-এ রূপান্তরিত করা হচ্ছে।  এ বিষয়ে স্বয়ংসম্পূর্ণ একটি প্রস্তাবনা তৈরির লক্ষ্যে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করেছে সরকার। গত ১০ নভেম্বর রাষ্ট্রপতির আদেশক্রমে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনকে কমিটির আহবায়ক করা হয়েছে। সদস্য সচিব হিসেবে রয়েছেন বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক। কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ও সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক।

কমিটিকে ৪টি দায়িত্ব দেয়া হয়েছে- বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে আন্তর্জাতিক মানের বঙ্গবন্ধু ইন্স্যুরেন্স ইনস্টিটিউটে রূপান্তরকরণের উপায় বা পন্থা অনুসন্ধান; বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক উত্থাপিত বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে ইনস্টিটিউটে রূপান্তরিত করার প্রস্তাব যাচাই বা পর্যালোচনা;

সংশ্লিষ্ট সকল পক্ষের সাথে আলোচনা বা মতামত গ্রহণ ও তৎপ্রেক্ষিতে প্রয়োজনীয় নীতিমালা এবং বাস্তবায়ন পরিকাঠামো সুপারিশকরণ এবং একটি সুনির্দিষ্ট প্রস্তাবনাসহ চূড়ান্ত প্রতিবেদন আর্থিক প্রতিষ্ঠান বিভাগ বরাবর উপস্থাপন। অবিলম্বে এ আদেশ কার্যকর হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।