ইউএমপি লাইভ সিস্টেমে সংযুক্ত হচ্ছে ১১ বীমা কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের ইউএমপি লাইভ সিস্টেমের সাথে প্রথম দফায় ১১টি লাইফ বীমা কোম্পানি সংযুক্ত হচ্ছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ইস্যুকৃত মূল রশিদের (ওআর) তথ্য সরাসরি নিয়ন্ত্রক সংস্থার ডিজিটাল প্ল্যাটফর্ম ইউএমপি’তে সংরক্ষণ করা হবে। আগামী ১ ডিসেম্বর থেকে এটি কার্যকর হবে বলে সংশ্লিস্ট সূত্রে জানা গেছে।

তথ্য অনুসারে, কর্তৃপক্ষের ইউএমপি লাইভ সিস্টেমের সাথে সংযুক্ত হতে যাওয়া লাইফ বীমা কোম্পানিগুলোর মধ্যে রয়েছে- জেনিথ ইসলামী লাইফ, প্রটেক্টিভ ইসলামী লাইফ, প্রগতি লাইফ, ন্যাশনাল লাইফ, মেট লাইফ, এলআইসি অব বাংলাদেশ, গার্ডিয়ান লাইফ, ফারইস্ট ইসলামী লাইফ, ডেল্টা লাইফ, চার্টার্ড লাইফ, এবং আলফা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।

এর আগে ২৮ নভেম্বর অনলাইন সভায় কর্তৃপক্ষের ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম (ইউএমপি) সিস্টেমের সাথে বীমা কোম্পানিসমূহের অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) সংযোগ স্থাপনের জন্য পরবর্তী কাযক্রম বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হয়। এপিআই সংযোগ স্থাপনের টেস্টিং ফেজ সম্পন্নকৃত বীমাকোম্পানিসমূহ এবং ইউএমপি টিমের সংশ্লিষ্ট কর্মকর্তারা এতে অংশ নেন।

উল্লেখ্য, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সম্প্রতি বীমা গ্রাহক ও বীমা কোম্পানির অনলাইন পরিষেবা সরবরাহ এবং আইডিআরএ, বীমা কোম্পানি এবং বীমা গ্রাহকের মধ্যে তথ্যের সরবরাহ সুনিশ্চিত করার জন্য ইউনিফাইড মেসেজিং প্ল্যাটফর্ম (ইউএমপি) নামে পরিচিত একটি ডিজিটাল প্ল্যাটফর্ম চালু করেছে।

ইউএমপি বাস্তবায়নের ফলে আইডিআরএ বর্তমানে এসএমএস ও ইমেইলের মাধ্যমে বীমা গ্রাহককে তাদের বীমা পলিসীর মেয়াদ, প্রিমিয়াম জমা, প্রিমিয়ামের পরবর্তী প্রদেয় তারিখসহ অন্যান্য সকল গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে অবহিত করতে পারছে। গ্রাহকের সাথে নিয়ন্ত্রক সংস্থার এই সরাসরি যোগাযোগ স্থাপিত হওয়ায় বীমা খাতে দীর্ঘদিন ধরে বিদ্যমান আস্থাহীনতার অবসান ঘটতে যাচ্ছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।