দৃষ্টিপ্রতিবন্ধীদের বীমা সুবিধা নিশ্চিতে আইডিআরএ’র উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বীমা সুবিধা নিশ্চিত করতে উদ্যোগ গ্রহণ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এরইমধ্যে দেশের সরকারি বেসরকারি সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির কাছে এ সংক্রান্ত তথ্য চেয়ে একটি পাঠিয়েছে কর্তৃপক্ষ।

চিঠিতে জানতে চাওয়া হয়েছে- বীমা কোম্পানিগুলোর দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য বীমা বিষয়ে পৃথক কোন কার্যক্রম বা বীমা পরিকল্প আছে কিনা; বীমা করার সময় তারা কী কী অসুবিধা বা প্রতিবন্ধকতার সম্মুখীন হয় এবং দৃষ্টিপ্রতিবন্ধীদের বীমা করার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কোন উদ্যোগ আছে কিনা।

চিঠিতে বলা হয়েছে, দৃষ্টিপ্রতিবন্ধী সরকারি কর্মকর্তা-কর্মচারী নেটওয়ার্কের সদস্যদের মতবিনিময় সভায় জানানো হয়- দৃষ্টিপ্রতিবন্ধীদের নামে বীমা করার অনুমতি প্রদানে বীমা প্রতিষ্ঠান অনিহা প্রকাশ করা হয়। এই বিষয়টি অপ্রত্যাশিত এবং বৈষম্যহীন সমাজ গঠনের পক্ষে প্রতিবন্ধক মর্মে জাতীয় মানবাধিকার কমিশন মনে করে।

জাতীয় মানবাধিকার কমিশনের এ সংক্রান্ত একটি চিঠির বরাত দিয়ে আগামী ১৮ জানুয়ারির মধ্যে বীমা কোম্পানিগুলোর কাছে এসব তথ্য চেয়েছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। চিঠিতে স্বাক্ষর করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের পরিচালক (গবেষণা ও উন্নয়ন) মো. শাহ আলম।