আগামী ১ মার্চ শুরু সেবা পক্ষ, বীমা কোম্পানির যা করণীয়

নিজস্ব প্রতিবেদক: আগামী ১ মার্চ থেকে ১৫ মার্চ ২০২২ তারিখ পর্যন্ত 'সেবা পক্ষ' পালনের সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

দেশব্যাপী জাতীয় বীমা দিবস যথাযথ মর্যাদায় উদযাপন এবং সফল করার জন্য নানামুখী উদ্যোগের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার (১৬ ফেব্রুয়ারি, ২০২১) এ সংক্রান্ত একটি চিঠি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

সেবা পক্ষ পালনের জন্য বীমা কোম্পানিগুলোর করণীয় নির্ধারণ করে দেয়া হয়েছে কর্তৃপক্ষের ওই চিঠিতে।  এতে বলা হয়েছে-

>পূর্বের অপরিশোধিত বকেয়া বীমা দাবি থাকলে তা সেবা পক্ষের মধ্যে অতিদ্রুত পরিশোধ করার উদ্যোগ গ্রহণ করত হবে।

>লাইফ বীমা কোম্পানির সার্ভাইবাল বেনিফিট (এসবি) সেবা পক্ষ চলাকালীন সময়ে দ্রুততার সাথে পরিশোধের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

>নন-লাইফ বীমা কোম্পানির ক্ষেত্রে সেবা পক্ষ চলাকালীন সময়ে উত্থাপিত বীমা দাবি দ্রুততম সময়ে পরিশোধ করতে হবে।

>সেবা পক্ষে প্রদত্ত বিশেষ সেবাসমূহ একটি রেজিস্ট্রারে সংরক্ষণ করতে হবে এবং ৩১ মার্চ ২০২২ তারিখের মধ্যে রেজিস্ট্রারের ছায়ালিপি কর্তৃপক্ষ বরাবর পাঠাতে হবে।

‘জাতীয় বীমা দিবস ২০২২ উদযাপন উপলক্ষ্যে বিবিধ নির্দেশনা পরিপালন’ শীর্ষক এ চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের সদস্য মইনুল ইসলাম।

উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বীমা পেশায় তার যোগদানের দিনটিকে স্মরণে রাখতে ২০২০ সাল থেকে ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে উদযাপন করে আসছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উদ্যোগে আগামী ১ মার্চ অনুষ্ঠিতব্য এবারের জাতীয় বীমা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি প্রধান অতিথি এবং অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভাপতি হিসেবে অংশ নেয়ার কথা রয়েছে।