আইডিআরএ’র হুশিয়ারি: মাঠ সংগঠনের কাঠামো না মানলে কঠোর ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: লাইফ বীমা কোম্পানির মাঠ পর্যায়ের সাংগঠনিক কাঠামো পুনর্বিন্যাস করে গেলো বছরের ১৭ জুন সার্কুলার নং লাইফ-০৯/২০২১ জারি করে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।  একইসাথে ১ সেপ্টেম্বর ২০২১ থেকে এই নতুন কাঠামো কার্যকর ঘোষণা করা হয়। তবে কতিপয় লাইফ বীমা কোম্পানি সার্কুলারটি যথাযথভাবে পরিপালন করছে না জানতে পেরেছে আইডিআরএ।

এ প্রেক্ষিতে সোমবার (২৯ আগস্ট ২০২২) লাইফ বীমা কোম্পানিগুলোকে পাঠানো এক চিঠিতে হুশিয়ারি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।  ওই চিঠিতে বলা হয়েছে, উক্ত সার্কুলারটি যথাযথভাবে পরিপালনের জন্য নির্দেশ প্রদান করা হল। কোন বীমাকারী সার্কুলারটির নির্দেশনা লঙ্ঘন করলে বীমা আইন, ২০১০ অনুযায়ী কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, সার্কুলার নং লাইফ-০৯/২০২১ অনুসারে, ২০১২ সালের ১৫ মার্চ জারিকৃত সার্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ এর উল্লেখিত সুপারভাইজরি লেভেলে ৫টি গ্রেড সম্বলিত অনুচ্ছেদ ‘এফ’ বাতিলপূর্বক সুপারভাইজরি লেভেলে সর্বোচ্চ ৩টি গ্রেডে কর্মকর্তা নিয়োগ করা যাবে। সেগুলো হলো- জেনারেল ম্যানেজার (উ.)- জিএম; ডেপুটি জেনারেল ম্যানেজার (উ.)-ডিজিএম এবং এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার (উ.)- এজিএম।

এ ক্ষেত্রে ফাইন্যান্সিয়াল এসোসিয়েট (এফএ), ইউনিট ম্যানেজার (ইউএম) এবং ব্রাঞ্চ ম্যানেজার (বিএম) পদবিসমূহ সা্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ মোতাবেক বলবং থাকবে। ফাইন্যান্সিয়াল এসোসিয়েটবৃন্দ প্রথম বর্ষ প্রিমিয়াম থেকে যে হারে কমিশন অর্জন করবেন তার উপর ইউএম ও বিএমগণ কমিশন নিম্নোক্ত হারে পাবেন।

ইউনিট ম্যানেজারের মোট কমিশন ৩৫ শতাংশ। এর মধ্যে ৩০ শতাংশ বেসিক কমিশন এবং ৫ শতাংশ সার্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ এর বি২ অনুসারে। আর ব্রাঞ্চ ম্যানেজারের মোট কমিশন হবে ৩০ শতাংশ। এর মধ্যে ২০ শতাংশ বেসিক কমিশন এবং ১০ শতাংশ সার্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ এর বি২ অনুসারে।

সুপারভাইজরি লেভেলে পুনর্বিন্যাস্ত তিনটি গ্রেডের ক্ষেত্রে সার্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ এর এ১- এ উল্লেখিত ফাইন্যান্সিয়াল এসোসিয়েটদের জন্য যে কমিশন হার নির্ধারণ করা আছে তার উপর সর্বোচ্চ ১৪ শতাংশ পাবেন জিএম (উ.); ১৬ শতাংশ পাবেন ডিজিএম (উ.) এবং এজিএম (উ.) পাবেন ১৮ শতাংশ।

এ ছাড়াও কমিশন প্রদানের ক্ষেত্রে সার্কুলার নং লাইফ-০৩(খ)/২০১২ তে বর্ণিত অন্যান্য শর্তাবলি অপরিবর্তিত থাকবে বলে নতুন সার্কুলারে উল্লেখ করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

সার্কুলার অনুসারে, মাঠ পর্যায়ের সাংগঠনিক কাঠামো পিরামিড আকারের হবে। এক্ষেত্রে প্রত্যেক ইউনিট ম্যানেজারের অধীনে কমপক্ষে ৫জন সক্রিয় ফাইন্যান্সিয়াল এসোসিয়েট থাকবে অর্থাৎ ইউনিট ম্যানেজার: ফাইন্যান্সিয়াল এসোসিয়েট =১:৫, প্রত্যেক ব্রাঞ্চ ম্যানেজারের অধীনে কমপক্ষে ৪ জন সক্রিয় ইউনিট ম্যানেজার থাকবে অর্থাৎ ব্রাঞ্চ ম্যানেজার: ইউনিট ম্যানেজার =১:৪, প্রত্যোক সুপারভাইজারের অধীনে কমপক্ষে ৩জন অধীনস্ত উন্নয়ন কর্মকর্তা থাকবেন অর্থাৎ জিএম: ডিজিএম = ১:৩, ডিজিএম: এজিএম = ১:৩, এজিএম: বিএম = ১:৩।

এ ছাড়াও গত ২৫ মার্চ জারিকৃত সকল বীমা কোম্পানির একইরূপ সাংগঠনিক কাঠামো সংক্রান্ত সার্কুলার নং- জিএডি-৬/২০২১ তে উল্লেখিত সহকারী ব্যবস্থাপনা পরিচালক, উপ-ব্যবস্থাপনা পরিচালক এবং অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক পদে কমিশন ভিত্তিক কোন নিয়োগ বা পদায়ন করা যাবে না।

একইসাথে কমিশন ভিত্তিক জনবল নিয়োগের ক্ষেত্রে বীমা আইন, ২০১০ এর ৫৮ ধারা যথাযথভাবে অনুসরণ করতে হবে।