হালাল রিজিকের অনুভূতি থেকেই ইসলামী ব্যাংক-বীমার প্রচলন: মাওলানা হাফিজুর রহমান

নিজস্ব প্রতিবেদক: হালাল রিজিকের অনুভূতি থেকেই ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা পরিচালিত হচ্ছে এবং সেই অনুভূতি থেকেই ইসলামী ব্যাংক ও বীমার প্রচলন হয়েছে বলে মন্তব্য করেছেন জেনিথ ইসলামী লাইফের শরিয়াহ বোর্ডের সদস্য-সচিব ও গুলশান জামে মসজিদের ঈমাম মাওলানা হাফেজ মোহাম্মদ হাফিজুর রহমান।

আজ শনিবার (২৪ সেপ্টেম্বর) রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে কোম্পানিটির অর্ধ-বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (লাইফ) কামরুল হাসান।

মাওলানা হাফিজুর রহমান বলেন, ইসলামে ফরজগুলোর মধ্যে অন্যতম ফরজ হলো হালাল রিজিক অন্বেষণ করা। কারো উপার্জন যদি হালাল না হয় তাহলে তার কোন ফরজই গ্রহণযোগ্য হবে না। তিনি বলেন, ব্যয়ের ক্ষেত্রেও ইসলামের নির্দেশিত পন্থা অনুসরণ করতে হয়।

গুলশান জামে মসজিদের ঈমাম মাওলানা হাফেজ মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, হালাল রিজিকের অনুভূতি থেকেই ইসলামী অর্থনৈতিক ব্যবস্থা পরিচালিত হচ্ছে এবং ইসলামী ব্যাংক ও বীমা সেই অনুভূতি থেকেই এসেছে।

তিনি আরো বলেন, জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড দেশে পরিচালিত ইসলামী বীমা কোম্পানিগুলোর একটি। এখানে ইসলামের বিধানগুলো সঠিকভাবে পরিপালিত হচ্ছে কিনা সেটা দেখভালের জন্যই আমরা এ কোম্পানির সাথে আছি।