হোমল্যান্ড লাইফে জেল ফেরত লন্ডন প্রবাসী ৭ পরিচালকের জোরপূর্বক বোর্ড সভা করার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক: জেল থেকে বেরিয়ে চেয়ারম্যান ও মুখ্য নির্বাহীর অনুপস্থিতিতে বোর্ড সভায় বসেছেন হোমল্যান্ড লাইফের লন্ডন প্রবাসী ৭ পরিচালক। আজ রোববার (২ অক্টোবর) সন্ধ্যায় কোম্পানির প্রধান কার্যালয়ে এসে তারা এ সভার আয়োজন করেন। বিশ্বস্ত একাধিক সূত্র এ তথ্য জানিয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) ৭ জন পরিচালক মাগুরা থেকে শর্ত সাপেক্ষে জামিন লাভ করেন। এরপর কারাগার থেকে মুক্ত হয়ে গতকাল শনিবার তারা ঢাকায় আসেন বলে সূত্র জানিয়েছে।

এদিকে কোম্পানিটিতে তারা জোরপূর্বক এই বোর্ড সভা করছেন বলে অভিযোগ করেছেন হোমল্যান্ড লাইফের শীর্ষ স্থানীয় একজন। তবে তিনি নাম প্রকাশ করতে রাজি হননি।

সন্ধ্যা ৮.৪৫ মিনিটে সরেজমিনে কোম্পানির প্রধান কার্যালয়ে গিয়ে দেখা যায় অফিসের ভেতর ২/৩ জন অফিস সহকারী ও কর্মকর্তা উপস্থিত রয়েছেন। কোম্পানিটির চেয়ারম্যানের রুমের সামনে গেলে ভেতরে বেশ কয়েক জনকে দেখা যায়। কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা এ সময় চেয়ারম্যানের রুমের সামনে দাঁড়ানো ছিলেন।

বোর্ড সভা হচ্ছে কিনা এবং হলে ছবি তুলবো বলে জানালে অফিস সহকারী বাইরে বসতে বলেন। এ সময় ভেতর থেকে একজন বের হয়ে প্রতিবেদকের নাম পরিচয় ও কার্ড আছে কিনা জানতে চান। কার্ড দেয়া হলে তিনি বসতে বলে ভেতরে চলে যান। কিছুক্ষণ পর তিনি বাইরে এলে প্রতিবেদকে পরে সব কিছু জানানো হবে বলে চলে যেতে বলেন এবং কোন প্রকার কথা বলতে অপারগতা প্রকাশ করেন।

হোমল্যান্ড লাইফের পক্ষ থেকে কথা বলা ওই ব্যক্তির নাম পরিচয় জানতে চাইলে তিনি ’বলা যাবে না’ বলে ইন্স্যুরেন্স নিউজ বিডি’র প্রতিবেদকে চলে যেতে বলেন। একইসঙ্গে অফিসের প্রধান ফটক বন্ধ করে দিয়ে অনুমতি ছাড়া কাউকে ভেতরে আসতে না দিতে বলেন বীমা কোম্পানিটির অফিস সহকারিদের।

সংশ্লিষ্টরা বলছেন, কোন নোটিশ না করে সিইও, চেয়ারম্যানের অনুপস্থিতিতে বোর্ডসভা করার কোন সুযোগ নেই। কেউ এটা করে থাকলে তার কোন আইনগত ভিত্তি নেই।

এ বিষয়ে জানতে কোম্পানিটির পরিচালক মোহাম্মদ শামিম আহমেদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ব্যস্ত আছেন এবং পরে কথা বলবেন বলে জানান। 

সূত্রটি জানিয়েছে, বোর্ড সভায় উপস্থিত পরিচালকদের মধ্যে রয়েছেন- কোম্পানিটির ভাইস চেয়ারম্যান জামাল মিয়া, পরিচালক আবদুর রব, পরিচালক কামাল মিয়া, পরিচালক আবদুর রাজ্জাক, পরিচালক আবদুল আহাদ, পরিচালক জামাল উদ্দিন, পরিচালক আবদুল হাই এবং পরিচালক মোহাম্মদ শামিম আহমেদ।

সূত্র মতে, আপোষ করার শর্তে গত ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) মাগুরার আদালত থেকে জামিন পান হোমল্যান্ড লাইফের লন্ডন প্রবাসী ৭ পরিচালক। গতকাল শনিবার তারা ঢাকায় এসে পৌঁছান এবং আজ রোববার কোম্পানিটির বোর্ড সভা আয়োজন করেন।

এর আগে গত ২১ সেপ্টেম্বর রাজধানীর মতিঝিলে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের প্রধান কার্যালয় থেকে গ্রেফতার হন বীমা কোম্পানিটির লন্ডন প্রবাসী ৭ পরিচালক। ওইদিন গ্রেফতারকৃত আসামিদের কেরাণীগঞ্জে ঢাকা কেন্দ্রিয় কারাগারে পাঠানো হয়।

গ্রাহকদের বীমা দাবি পরিশোধ না করার ৪টি মামলায় তাদের গ্রেফতার করে মতিঝিল থানা। তাদের বিরুদ্ধে বীমা গ্রাহকদের দায়েরকৃত মাগুরা জেলার সিআর মামলা নং- ২২৭, ২২৮, ২২৯, ২৩০/২২ এবং ধারা নং ৪০৬ ও ৪২০।