প্রাইম ইন্স্যুরেন্সের চেয়ারম্যান পদ থেকে নজরুল ইসলামকে অপসারণ

নিজস্ব প্রতিবেদক: প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে মো. নজরুল ইসলামকে অপসারণ করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। আজ রোববার (২৩ অক্টোবর, ২০২২) এ সংক্রান্ত একটি চিঠি প্রাইম ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহীসহ সকল বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে।

আইডিআরএ’র ওই চিঠিতে বলা হয়েছে, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মো. নজরুল ইসলামকে বীমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ এর ৩(২)(খ) প্রবিধানে বর্ণিত ফরম বীউনিক-খ এর ১৭ (ঘ) শর্ত লঙ্ঘনের কারণে কেন পরিচালনা পর্ষদের চেয়ারম্যানের পদ হতে অপসারণ করা হবে না, তার কারণ দর্শানোর জন্য গত ৪ অক্টোবর, ২০২২ তারিখে ৫৩.০৩.০০০০.০৫২.১১.০০২.২২.৫৮ নং স্মারকমূলে ব্যাখ্যা চাওয়া হয়।

তবে মো. নজরুল ইসলাম নিজে ব্যাখ্যা না দিয়ে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা কর্তৃক যে ব্যাখ্যা প্রদান করা হয়েছে, তা সন্তোষজনক নয়।

এমতাবস্থায়, বীমাকারীর নিবন্ধন প্রবিধানমালা, ২০১৩ এর ৩(২) (খ) প্রবিধানে বর্ণিত ফরম বীউনিক-খ এর ১৭ (ঘ) শর্ত লঙ্ঘনের কারণে বীমা আইন, ২০১০ এর ৫০ ধারা মোতাবেক মো. নজরুল ইসলামকে প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদ থেকে ২০ অক্টোবর ২০২২ তারিখ হতে অপসারণ করা হলো।

এ বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র ওই চিঠিতে স্বাক্ষর করেছেন কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম।

উল্লেখ্য, এর আগে ২০২১ সালের ১ সেপ্টেম্বর ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে নতুন পরিচালনা পর্ষদ গঠন করে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। নজরুল ইসলাম সে সময় কোম্পানিটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ছিলেন। গ্রাহকদের অর্থ আত্মসাৎ সহ বিভিন্ন অনিয়ম দুর্নীতির কারণে বীমা কোম্পানিটিতে নতুন এই পর্ষদ গঠন করা হয়।

নজরুল ইসলাম বর্তমানে ফারইস্ট ইসলামী লাইফের অর্থ আত্মসাৎ ঘটনায় শাহবাগ থানায় দায়েরকৃত একটি মামলায় জেল হাজতে আছেন। একই মামলায় ফারইস্ট ইসলামী লাইফের সাবেক পরিচালক এম এ খালেক ও তার ছেলে রুবায়াত খালেকও জেল হাজতে রয়েছেন।