বীমা শিক্ষার প্রসারে গুরুত্ব দিতে বললেন অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশে বীমা শিক্ষার প্রসারে গুরুত্ব দিতে বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বরিশাল বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি বীমা শিক্ষার গুরুত্ব তুলে ধরেন।

অর্থমন্ত্রী বলেন, একটি দেশ যখন উন্নতির দিকে এগিয়ে যায়, তখন বীমা খুব গুরুত্বপূর্ণ হয়ে উঠে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বীমা শিক্ষা চালু করার উদ্যোগ নেয়ার আহবান জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বীমা সম্পর্কে আমাদের লেখাপড়া করতে হবে। দেশে উন্নত বীমা শিক্ষার প্রচলন করতে হবে।

বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) আয়োজিত দু’দিনব্যাপী এই বীমা মেলা আগামীকাল শুক্রবার রাত ৯টা পর্যন্ত চলবে। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

অর্থমন্ত্রী বলেন, বীমা একটি ইনভেস্টমেন্ট। এখানে কেউ লোকসানে পড়ে না। যে বীমা গ্রহণ করে (গ্রাহক) সে যেমন লাভবান হয়, তেমনি যে বীমা করে (বীমাকারী) সেও লাভবান হয়। প্রায় ৫ হাজার বছর আগে বীমার প্রচলন হয়। এ অঞ্চলে বীমার প্রচলন হয় আধুনিক কৃষি ব্যবস্থা প্রচলনের হাত ধরে।

তিনি আরো বলেন, কৃষি খাতের উন্নয়নে জন্য এই উপমহাদেশে বীমার প্রচলন হয়। তবে বীমা ততটা শক্তিশালী হয়ে ওঠেনি। যেসব ডিসিপ্লিন আমাদের মানা উচিত ছিল, তা আমরা মানতে পারি নাই। ডিসিপ্লিনগুলো মেনে চললে আমাদের বীমা খাত আরো শক্তিশালি হত। দেশের উন্নয়নের জন্য বীমা খাত খুবই গুরুত্বপূর্ণ।