লাইফ বীমার সব কোম্পানিকে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালুর নির্দেশ আইডিআরএ’র

নিজস্ব প্রতিবেদক: শিশু শিক্ষার্থীদের শিক্ষাজীবনের ধারাবাহিকতা বজায় রাখার স্বার্থে ২০২১ সালে বঙ্গবন্ধু শিক্ষা বীমা পলিসি চালু করে সরকার। পরিকল্পটি প্রথমে সরকারী লাইফ বীমা কোম্পানি জীবন বীমা করপোরেশনে পাইলট প্রজেক্ট হিসেবে চালু করলেও বর্তমানে তা সকল বেসরকারি লাইফ বীমা কোম্পানিগুলোকে চালুর নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি গত ২৯ নভেম্বর সব লাইফ বীমা কোম্পানিকে পাঠানো হয়েছে। এর আগে গত বছরের ৭ মার্চ বীমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানিয়েছিলেন যে, বেসরকারী বীমা কোম্পানিগুলো বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করতে চায়।

কোম্পানিগুলোকে পাঠানো আইডিআরএ’র চিঠিতে বলা হয়েছে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষের উদ্যোগে ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ প্রবর্তন করা হয়। রাষ্ট্রমালিকানাধীন জীবন বীমা করপোরেশনের মাধ্যমে দেশের প্রাথমিক, কারিগরি এবং মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বীমার আওতাভুক্ত করে পরিকল্পটির পাইলটিং করা হয়েছে।

বঙ্গবন্ধু শিক্ষা বীমার আওতায় ৩ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীর অভিভাবকে বছরে ৮৫ টাকার প্রিমিয়ামের বিনিময়ে বীমাভুক্ত করা হয়েছে। অভিভাবকের অনাকাঙ্খিত মৃত্যু বা নির্দিষ্ট কিছু দূর্ঘটনার ক্ষেত্রে মাসিক ৫০০ টাকা হারে শিক্ষার্থীদেরকে ১৭ বছর বয়স পর্যন্ত শিক্ষা বীমা সুবিধা প্রদান করা হয়ে থাকে।

চিঠিতে আরো বলা হয়, ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ পরিকল্পটির বিগত এক বছরের সাফল্য পর্যালোচনা করে দেখা গেছে যে, উক্ত বীমা পরিকল্পটি কাঙ্খিত শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়েছে এবং এর মাধ্যমে দেশের ৬৪ জেলার ৫০ হাজার শিক্ষার্থী পরিকল্পটির আওতায় বীমাভুক্ত হয়েছে। জীবন বীমা করপোরেশন হতে প্রাপ্ত তথ্যমতে এ যাবত মাত্র ৭ টি বীমা দাবি উত্থাপিত হয়েছে অর্থাৎ ব্যবসায়িক দিক দিয়েও পরিকল্পটি লাভজনক হচ্ছে।

শিক্ষার্থীদের শিক্ষা জীবন চলমান রাখা এবং শিক্ষা প্রতিষ্ঠান হতে তাদের ঝরে পড়া রোধে এ সাফল্যকে অব্যাহত রাখার জন্য ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ পরিকল্পটি অগ্রাধিকার ভিত্তিতে প্রচলন করা আবশ্যক। এতে বীমার প্রচার ও প্রসার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি একদিকে যেমন জীবন বীমা খাতে বীমার পেনিট্রেশন বৃদ্ধি পাবে, অন্যদিকে দরিদ্র জনগোষ্ঠীর কম বয়সী শিক্ষার্থীনের শিক্ষা জীবনের ধারাবাহিকতা বজায় থাকবে।  

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ‘বঙ্গবন্ধু শিক্ষা বীমা’ পরিকল্পটি সকল জীবন বীমা কোম্পানির জন্য উন্মুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সকল জীবন বীমা কোম্পানি/করপোরেশনকে পরিকল্পটি চালু করে ব্যাপকভাবে বাজারজাতকরণের নির্দেশনা প্রদান করা হয় চিঠিতে।

এছাড়াও চিঠিতে আরো বলা হয়, বঙ্গবন্ধু শিক্ষা বীমা পরিকল্পটির বিক্রির তথ্য নির্ধারিত ছকে প্রতিমাসের ৭ তারিখের মধ্যে কর্তৃপক্ষকে প্রেরণ করতে হবে।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১ মার্চ, ২০২১ তারিখে জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে এই বীমা পরিকল্পের উদ্বোধন ঘোষণা করেন।