৫০০ কোটি টাকা ছাড়াল সোনালী লাইফের প্রিমিয়াম সংগ্রহ

নিজস্ব প্রতিবেদক: চতুর্থ প্রজন্মের বেসরকারি লাইফ বীমা কোম্পানি সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মোট প্রিমিয়াম সংগ্রহ প্রথমবারের মতো ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে। এ উপলক্ষ্যে রোববার (৪ ডিসেম্বর) রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে ‘২০২২ সালে ৫০০ কোটি উদযাপন’ করে বীমা কোম্পানিটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেন ছিলেন অনুষ্ঠানের সম্মানিত অতিথি। বিশেষ অতিথি ছিলেন কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মইনুল ইসলাম, সদস্য (আইন) মো. দলিল উদ্দিন, সদস্য (লাইফ) কামরুল হাসান ও সদস্য (নন-লাইফ) নজরুল ইসলাম।  

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের দুই পর্বের এই উদযাপন অনুষ্ঠানের প্রথম পর্বে ছিল মাসিক ব্যবসা উন্নয়ন সভা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা মীর রাশেদ বিন আমান। দেশের নানা প্রান্ত থেকে আগত সোনালী লাইফ ইন্স্যুরেন্সের ব্রাঞ্চ ম্যানেজারবৃন্দ এই উদযাপন অনুষ্ঠানে অংশ নেন।

সোনালী লাইফ সূত্রে জানা যায়, ২০২২ সালে ৩০ নভেম্বর পর্যন্ত কোম্পানিটির মোট প্রিমিয়াম সংগ্রহ দাঁড়ায় ৫২৩ কোটি টাকা। এর মধ্যে ১ম বর্ষ প্রিমিয়ামের পরিমাণ ৩১৫ কোটি টাকা, নবায়ন প্রিমিয়াম ২০৪ কোটি টাকা এবং বাকী প্রিমিয়াম এসেছে গ্রুপ ও অন্যান্য থেকে। এর আগে ২০২১ সালে কোম্পানিটির সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ ছিল ৩১৯ কোটি ৭৭ লাখ ১৬৯ টাকা।

২০২২ সালের ৩য় ত্রৈমাসিকে লাইফ ফান্ড বেড়ে দাঁড়িয়েছে ৪৭১ কোটি ৪০ লাখ টাকা। যা আগের বছরে ছিল ২৯৭ কোটি ৩ লাখ টাকা। ২০২১ সালে কোম্পানিটির মোট বিনিয়োগ ছিল ২৫৭ কোটি ৩৯ লাখ টাকা। যা ২০২২ সালে ৩য় ত্রৈমাসিকে বেড়ে দাঁড়িয়েছে ৪০৭ কোটি ৮৯ লাখ টাকায়।

এ ছাড়াও ২০২২ সালের প্রথম ৯ মাসে সোনালী লাইফ ইন্স্যুরেন্সের মোট সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ৬০৮ কোটি ২৭ লাখ টাকা। এর আগে ২০২১ সাল শেষে কোম্পানিটির মোট সম্পদ ছিল ৪৩১ কোটি ৭১ লাখ টাকা।

২০১৩ সালের আগস্টে প্রতিষ্ঠালাভের পর থেকে সোনালী লাইফ ২ হাজার ৬০১টি গ্রুপ বীমা দাবি এবং ৪ হাজার ৯১৮টি একক বীমা দাবি নিষ্পত্তি করেছে। বর্তমানে বীমা কোম্পানিটির সক্রিয় এজেন্টের সংখ্যা ১৮ হাজার ৭৪৩ এবং দেশজুড়ে কোম্পানিটির ব্রাঞ্চের সংখ্যা ১৫৬টি।