বরিশাল বীমা মেলায় ৪২ কোটি টাকার দাবি পরিশোধ

নিজস্ব প্রতিবেদক: বরিশাল বীমা মেলা উপলক্ষ্যে ৪১ কোটি ৮৯ লাখ ৫৬ হাজার ২৭৭ টাকার বীমা দাবি পরিশোধ করেছে দেশের লাইফ ও নন-লাইফ খাতের বীমা কোম্পানিগুলো। একই সময়ে কোম্পানিগুলো নতুন বীমা পলিসি ইস্যু করেছে ১৪ হাজার ৪২২টি এবং প্রিমিয়াম সংগ্রহ করেছে ৬০ কোটি ১৯ লাখ ৮৭ হাজার ৭২৪ টাকার।

সোমবার (১২ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে পাঠানো চিঠিতে এ তথ্য জানিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএ'র চিঠি সূত্রে জানা যায়, বীমা মেলায় বীমা খাতে জনসচেতনতা বৃদ্ধি, দ্রুত বীমা দাবি পরিশোধ নিশ্চিত করা এবং নতুন পলিসি ইস্যু করার উদ্যোগ নিয়ে থাকে লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলো। সেই ধারাবাহিকতায়, বরিশালে বীমা মেলা উপলক্ষ্যে বীমা কোম্পানিগুলো ১৪ হাজার ৪২২ টি নতুন পলিসি ইস্যু করে। এর মধ্যে লাইফ খাতে ৯ হাজার ৫২১টি এবং নন-লাইফ খাতে ৪ হাজার ৯০১টি নতুন পলিসি ইস্যু করেছে কোম্পানিগুলো।

লাইফ বীমা খাতে সবচেয়ে বেশি পলিসি ইস্যু করেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি ২ হাজার ৭১৬টি নতুন পলিসি ইস্যু করেছে। ১ হাজার ৪১১টি নতুন বীমা পলিসি ইস্যু করে দ্বিতীয় অবস্থানে রয়েছে পপুলার লাইফ ইন্স্যুরেন্স।

নন-লাইফ খাতে সবচেয়ে বেশি পলিসি ইস্যু করেছে পিপলস ইন্স্যুরেন্স। কোম্পাটি বীমা মেলা উপলক্ষ্যে ১ হাজার ১৬১টি পলিসি ইস্যু করেছে। ১ হাজার ৮৫টি পলিসি ইস্যু করে দ্বিতীয় অবস্থানে রয়েছে কর্ণফুলী ইন্স্যুরেন্স এবং ১ হাজার ৬২টি পলিসি ইস্যু করে তৃতীয় অবস্থানে রয়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্স কোম্পানি।

চিঠি সূত্রে আরো জানা যায়, লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম সংগ্রহ করেছে ৬০ কোটি ১৯ লাখ ৮৭ হাজার ৭২৪ টাকা। এর মধ্যে লাইফ বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম সংগ্রহ করেছে ৪২ কোটি ৬৪ লাখ ১৮ হাজার ১৬৯ টাকা। আর নন-লাইফ বীমা কোম্পানিগুলো প্রিমিয়াম সংগ্রহ করেছে ১৭ কোটি ৫৫ লাখ ৬৯ হাজার ৫৫৫ টাকা।

লাইফ বীমা খাতে সবচেয়ে বেশি প্রিমিয়াম সংগ্রহ করেছে ন্যাশনাল লাইফ। কোম্পানিটি প্রায় ১৬ কোটি টাকার প্রিমিয়াম সংগ্রহ করেছে এবং নন-লাইফ ইন্স্যুরেন্সের সবচেবেশি প্রিমিয়াম সংগ্রহ করে পিপলস ইন্স্যুরেন্স। কোম্পানিটি ৬ কোটি টাকার প্রিমিয়াম সংগ্রহ করে।

বরিশাল বীমা মেলা উপলক্ষ্যে ৪১ কোটি ৮৯ লাখ ৫৬ হাজার ২৭৭ টাকার বীমা দাবির মধ্যে লাইফ বীমা খাতে দাবি পরিশোধ করা হয়েছে ৩৮ কোটি ৭৬ লাখ ৫৭ হাজার ৯১১ টাকা আর নন-লাইফ খাতে বীমা দাবি পরিশোধ করা হয়েছে ৩ কোটি ১২ লাখ ৯৮ হাজার ৩৬৬ টাকা।