তরুণ স্নাতকদের জন্য গার্ডিয়ান লাইফের ইয়াং লিডারশিপ প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক: তরুণ স্নাতকদের উজ্জ্বল ক্যারিয়ারের স্বপ্ন পূরণে ইয়াং লিডারশিপ প্রোগ্রাম চালু করেছে বেসরকারি খাতের বীমা প্রতিষ্ঠান গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্স। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের অডিটোরিয়ামে বছরব্যাপী এই ম্যানেজমেন্ট ট্রেইনি প্রোগ্রামের উদ্বোধন ঘোষণা করে বীমা কোম্পানিটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসিনা শেখ। গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের পরিচালক সৈয়দ আখতার হাসান উদ্দিন; মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) শেখ রকিবুল করিম, এফসিএ ও মানবসম্পদ বিভাগের প্রধান হাবিব চৌধুরীসহ কোম্পানিটি অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে গার্ডিয়ান লাইফ কর্তৃপক্ষ জানান, ইয়াং লিডারশিপ প্রোগ্রামের মাধ্যমে তারা সম্ভাবনাময় কিছু তরুণদের খুঁজে পেতে চান, যাদের মেধা ও নতুন দৃষ্টিভঙ্গি প্রতিষ্ঠানটিকে আরো সমৃদ্ধ করবে। একইসাথে এই প্রোগ্রামে লব্ধ ব্যবসায়িক জ্ঞান এবং দক্ষতা মেধাবী এই তরুণদের ভবিষ্যতে আর্থিক খাতে শীর্ষস্থানে পৌঁছাতে প্রস্তুত করবে।

কোম্পানিটি বলছে, একটি কঠোর স্ক্রিনিং প্রক্রিয়ার মাধ্যমে এই ম্যানেজমেন্ট ট্রেইনিদের নির্বাচন করা হবে এবং তাদেরকে গার্ডিয়ান লাইফের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের তত্ত্বাবধানে কোম্পানির বিভিন্ন বিভাগের সাথে সংশ্লিষ্ট রেখে নানাবিধ কার্যক্রমের প্রশিক্ষণ দেয়া হবে।  স্নাতক ডিগ্রিধারী তরুণরা আগামী ৫ জানুয়ারি পর্যন্ত গার্ডিয়ান লাইফের ওয়েবসাইটে গিয়ে এই প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন।

গার্ডিয়ান লাইফের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. হাসিনা শেখ বলেন, যদিও বীমা খাতে অনেক সমস্যা রয়েছে। তবে আগামী ৫ থেকে ৭ বছরের মধ্যে এ খাত অনেক দূর এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস। বীমা খাতের উন্নয়নে দৃঢ় পদক্ষেপ নিয়েছে সরকার। এরইমধ্যে জাতীয় বীমা দিবসকে ‘খ’ শ্রেণী থেকে ‘ক’ শ্রেণীতে উন্নীত করেছে। এটা আমাদের আশা জাগায়।

সৈয়দ আখতার হাসান উদ্দিন বলেন, সব কোম্পানির নানান রকম সম্পদ থাকে; তবে লাইফ বীমা কোম্পানির মূল সম্পদ হলো হিউম্যান রিসোর্স বা মানবসম্পদ। আমাদের প্রয়োজন দক্ষ মানবসম্পদ। বীমা খাতের সম্ভাবনা তুলে ধরে তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, এ খাতে ইমেজ সংকট রয়েছে। তাই অনুষ্ঠানে আসতে আপনাদের দেরি হয়েছে। কিন্তু এটা যদি অন্য কোন কোম্পানির হতো তাহলে আপনারা দৌড়ে আসতেন।

শিক্ষার্থীদের এক প্রশ্নের জবাবে বীমা খাতের চাকরিকে অন্যান্য খাতের চেয়ে বেশি নিরাপদ বলে মন্তব্য করেন গার্ডিয়ান লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিসি) শেখ রকিবুল করিম। কোম্পানিটির ইয়াং লিডারশিপ প্রোগ্রাম সম্পর্কে তিনি বলেন, এটি প্রাথমিকভাবে এক বছরের জন্য চালু করা হয়েছে এবং প্রথম দফায় ১৫ জনকে এই প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ দেয়া হবে।