বীমা খাতের জন্য ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নিয়েছে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক: দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতের জন্য ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা প্রণয়নের উদ্যোগ নিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) ।  এ লক্ষ্যে বৃহস্পতিবার (১২ জানুয়ারি) সকালে এফবিসিসিআই কার্যালয়ে সংগঠনটির বীমা খাত বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ফরিদুন্নাহার লাইলীর সভাপতিত্বে বৈঠকে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন।নিটল ইন্স্যুরেন্সের চেয়ারম্যান ও কমিটির ডাইরেক্টর ইন-চার্জ এ কে এম মনিরুল হক সহ বীমা কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন বলেন, অন্যান্য দেশের মত বাংলাদেশের অর্থনীতিতেও বীমা খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এ খাতে আস্থাহীনতা একটি বড় চ্যালেঞ্জ। এই অবস্থান থেকে আমাদের বের হয়ে আসতে হবে। মানুষের মধ্যে বীমা বিষয়ে নেতিবাচক ধারণা পাল্টাতে এই খাতের সংশ্লিষ্ট সবার সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

জসিম উদ্দিন আরও বলেন, বীমা খাতে অনেক সম্ভাবনা রয়েছে। তবে এখনও আমরা সেসব সম্ভাবনাকে কাজে লাগাতে পারিনি।  বীমা খাতে দক্ষ জনবল গড়ে তোলার কোন বিকল্প নেই মন্তব্য করে এফবিসিসিআই সভাপতি জনান, দীর্ঘমেয়াদে ভালো করতে তরুণ শিক্ষার্থীদের এই খাতে সম্পৃক্ত করে তাদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে।

বীমা খাতের সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে সবাইকে একসাথে কাজ করার আহবান জনান কমিটির ডিরেক্টর ইন-চার্জ এ কে এম মনিরুল হক।

বীমা খাতের চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় এ খাতের সব অংশীজনদের সহযোগিতা চান সাবেক সাংসদ ও কমিটির চেয়ারম্যান ফরিদুন্নাহার লাইলী।