বীমা কোম্পানির সিএসআর ফান্ড

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টে অনুদান চেয়ে আইডিআরএ’কে চিঠি

নিজস্ব প্রতিবেদক: দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় গঠন করা প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের জন্য অনুদান চেয়ে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’কে চিঠি দিয়েছে সংস্থাটি। গত ৫ জানুয়ারি পাঠানো ওই চিঠিতে স্বাক্ষর করেছেন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) আবদুন নুর মুহম্মদ আল ফিরোজ।

দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানির করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) ফান্ড থেকে এই অনুদান চাওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট আইনের মাধ্যমে গঠিত একটি সংস্থা। দেশের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা যাতে পিতা-মতা ও অভিভাবকের আর্থিক অস্বচ্ছলতার কারণে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত না হয়, সে জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনায় অনুযায়ী এই ট্রাস্ট গঠন করা হয়।

প্রধানমন্ত্রী এই ট্রাস্টের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান ও ট্রাস্টের প্রধান পৃষ্ঠপোষক।

চিঠিতে আরো বলা হয়, ট্রাস্টের তহবিলে সরকারের এককালীন অনুদানের পাশাপাশি বিভিন্ন অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানের (ব্যাংক, বীমা ইত্যাদি) আর্থিক সহায়তা এবং সমাজের বিত্তবান, শিল্পপতি ও ব্যবসায়ীদের নিকট থেকে প্রাপ্ত অনুদান গ্রহণের সুযোগ রাখা হয়েছে।

এক্ষেত্রে দেশে পরিচালনারত সকল বীমা প্রতিষ্ঠানের নির্দিষ্ট পরিমাণ অংশ করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) কার্যক্রমে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলে অনুদান হিসেবে প্রদানের মাধ্যমে এর আকার বৃদ্ধিতে ইতিবাচক অবদান রাখবে।

এর আগে ২০২২ সালের ২৯ নভেম্বর বাংলাদেশ ব্যাংক এক সার্কুলারে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের তহবিল বৃদ্ধির লক্ষ্যে তফিসিলি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক প্রতি বছর করপোরেট সামাজিক দায়বদ্ধতা খাতে বরাদ্দকৃত অর্থের ৫ শতাংশ হারে এই তহবিলে অনুদান দেয়ার নির্দেশনা প্রদান করে।

প্রতি বছর পূর্ববর্তী বছরের ৩১ ডিসেম্বর ভিত্তিক নিট মুনাফার (নিরীক্ষিত/ অনিরীক্ষিত) ভিত্তিতে নির্ধারিত সিএসআর বাজেট থেকে ৫% অর্থ সংশ্লিষ্ট বছরের ৩০ মে’র মধ্যে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট তহবিলের ব্যাংক হিসাবে জামা করতে বলা হয় ওই সার্কুলারে।