২০২২ সালের সমাপনী হিসাব

জেনিথ লাইফের প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ৩৫%, ব্যবস্থাপনা ব্যয় কমেছে ৩%

নিজস্ব প্রতিবেদক: গেলো বছর জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। অপরদিকে কোম্পানিটির ব্যবস্থাপনা খাতে ব্যয় কমেছে প্রায় ৩ শতাংশ। বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র কাছে দাখিল করা কোম্পানিটির অনিরীক্ষিত সমাপনী হিসাবে প্রবৃদ্ধির এ চিত্র উঠে এসেছে।

আইডিআরএ’র তথ্য অনুসারে ২০২২ সালে জেনিথ ইসলামী লাইফ সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ করেছে ৩০ কোটি ১৯ লাখ টাকা। যা আগের বছর ২০২১ সালে ছিল ২২ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে বিদায় বছরে কোম্পানিটির প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ৭ কোটি ৭৪ লাখ টাকা বা ৩৪.৪৮ শতাংশ।

এর মধ্যে এককালীন ও গ্রুপ বীমা ব্যতিত প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ ১৮ কোটি ২ লাখ টাকা। যা আগের বছরে ছিল ১৩ কোটি ৪৮ লাখ টাকা। অর্থাৎ ২০২২ সালে কোম্পানিটির প্রথম বর্ষ প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ৮ কোটি ৫৪ লাখ টাকা বা ৩৩.৬৮ শতাংশ।

এছাড়া গ্রুপ ও হেলথ বীমার প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ ১ কোটি ৩৭ লাখ টাকা। যা আগের বছরে ছিল ১ কোটি ১৬ লাখ টাকা। বছরটিতে এখাতে প্রিমিয়াম সংগ্রহ বেড়েছে ২১ লাখ টাকা, প্রবৃদ্ধি ১৮.১ শতাংশ। আর সিঙ্গেল পলিসি বা এককালীন বীমার প্রিমিয়াম সংগ্রহ দাঁড়িয়েছে ৭৭ লাখ টাকা; যা আগের বছরে ছিল ২৬ লাখ টাকা।

কোম্পানিটির নবায়ন প্রিমিয়াম সংগ্রহের পরিমাণ সর্বমোট ১০ কোটি ১ লাখ টাকা। যা আগের বছরে ছিল ৭ কোটি ৫৪ লাখ টাকা। সে হিসাবে ২০২২ সালে মোট নবায়ন সংগ্রহ বেড়েছে ২ কোটি ৪৭ লাখ টাকা বা ৩২.৭৬ শতাংশ। এর মধ্যে ২য় বর্ষের নবায়ন সংগ্রহ ৩ কোটি ৫৭ লাখ টাকা এবং ৩য় ও তদুর্ধ্ব বর্ষের নবায়ন সংগ্রহ ৬ কোটি ৪৪ লাখ টাকা।

প্রিমিয়াম সংগ্রহে প্রবৃদ্ধির পাশাপাশি ব্যবস্থাপনা খাতেও খরচ কমিয়েছে জেনিথ ইসলামী লাইফ। বিদায় বছরে ২.৬৭ শতাংশ ব্যয় কমিয়েছে কোম্পানিটি। ২০২২ সালে কোম্পানিটি মৃত্যুদাবি, সারভাইবাল বেনিফিট এবং সারেন্ডার ভ্যালু বাবদ ৫ কোটি ২৫ লাখ টাকা পরিশোধ করেছে। যা আগের বছর ২০২১ সালে ছিল ৩ কোটি ৩৭ লাখ টাকা।

শুরু থেকে এ পর্যন্ত বিভিন্ন দাবি বাবদ প্রায় ১৪ কোটি ৭৭ লাখ টাকা পরিশোধ করেছে। বিদায় বছরে সরকারি-বেসকারি খাতে কোম্পানিটির বিনিয়োগ দাঁড়িয়েছে ২৮ কোটি ২২ লাখ টাকা। কোম্পানিটির পরিশোধিত মূলধনের পরিমাণ ২২ কোটি ৫০ লক্ষ টাকা।

এসব বিষয়ে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা ও বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ)’র ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল এসএম নুরুজ্জামান বলেন, লেনদেনে স্বচ্ছতা ও গ্রাহক সেবা তরান্বিত করতে আমরা মার্কেন্টাইল ব্যাংক ও ঢাকা ব্যাংক সহ ডিজিটাল প্লাটফর্ম নগদ এ্যাপসের মাধ্যমেও প্রিমিয়াম জমা নিচ্ছি।

এর ফলে প্রিমিয়াম জমা দিতে গ্রাহকদের আর কোম্পানির অফিস বা মাঠ কর্মকর্তাদের কাছে ধর্না দিতে হয় না, তারা এখন ঘরে বসে জেনিথ ইসলামী লাইফের প্রিমিয়াম জমা দিতে পারেন।

এস এম নুরুজ্জামান বলেন, দ্রুত গ্রাহক সেবা প্রদান এবং বীমা দাবি নিষ্পত্তির মাধ্যমে আমরা ইতোমধ্যেই গ্রাহক সন্তুষ্টি অর্জন করতে পেরেছি। গ্রাহকের প্রয়োজনের সময় আমরা দ্রুত তাদের পাশে দাঁড়াতে অনলাইনেও বীমা দাবি নিষ্পত্তি করে থাকি; যা শুরু করা হয়েছে দেশের দ্বিতীয় শীর্ষ পাবলিক বিশ্ববিদ্যালয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে।