বঙ্গবন্ধুকে বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়: শেখ মোহাম্মদ সলীম উল্লাহ

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধুকে বাদ দিয়ে কখনো দেশের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ) । সংগঠনটির প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, আজকে যদি আমরা বঙ্গবন্ধুকে লালন না করি। তাকে যদি চর্চা না করি। তাকে যদি আলোচনা কেন্দ্রবিন্দুতে না রাখি। তাহলে জাতির পিতার বিষয়টি আমাদের ভেতরে গ্রোথিত হবে না। আমরা আমাদের জাতিকে বুঝতে পারব না। আমাদেরকে বুঝতে পারব না। দেশকে বুঝতে পারব না। দেশের উন্নয়ন কখনো তাকে বাদ দিয়ে সম্ভব নয়। সে জন্য বঙ্গবন্ধুকে লালন করা আমাদের জন্য খুবই জরুরি, খুবই প্রয়োজন।

তিনি বলেন, আমি মনে করি বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে বঙ্গবন্ধুকে নিঃশেষ করা যায়নি। বঙ্গবন্ধু এখন আমাদের মাঝে আছেন। তিনি চির ভাস্মর। তিনি দেদীপ্যমান। তিনি আমাদের ভেতরে, আমাদের অন্তরে, আমাদের সর্বোত্র বিরাজমান। তাই আমি বলতে চাই, সূর্য কখনো ডুবে না; কেবল ডুবে যাই আমরা। হারিয়ে যাই সূর্যের আড়ালে।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, বঙ্গবন্ধু সূর্যের মতো দেদীপ্যমান, উজ্জ্বল আমাদের সবার হৃদয়ে। তিনি চির জাগরুক। তিনি বাঙালী জাতির পিতা। তিনি সর্বক্ষণ আমাদের সাথে থাকবেন, আছেন। তিনি আমাদের নির্দেশনা দিয়ে যাবেন। আমরা তাকে অনুসরণ করব সহযোদ্ধা হিসেবে। দেশটাকে আমরা এগিয়ে নিয়ে যাব উন্নতির দিকে।

তিনি বলেন, আমরা ২০২১ সালে মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি। ২০৩০ সালের মধ্যে আমরা এসডিজি’র সকল লক্ষ্য বাস্তবায়ন করব। আমরা ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশে পরিণত হব। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু আজীবন লালন করেছেন একটি উন্নত দেশ সৃষ্টি করার জন্য। তিনি হৃদয়ে ধারণ করতেন শুধু বাংলাদেশকে এবং একটি সুখী সমৃদ্ধ সুন্দর বাংলাদেশ গড়ার তিনি স্বপ্ন দেখতেন।

শেখ মোহাম্মদ সলীম উল্লাহ বলেন, আমরা বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে চলেছি। শুধু আজকের দিনে আমাদের হৃদয়ে রাখতে হবে এই জিনিস যে, বঙ্গবন্ধুকে হৃদয়ে রাখব, তার সোনার বাংলাদেশকে আমরা হৃদয়ে লালন করব এবং সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলব।