বীমা কোম্পানির খরচে পড়ালেখা

একচ্যুয়ারি সংকট কমাতে ডিপ্লোমা কোর্স চালু করছে ইন্স্যুরেন্স একাডেমি

নিজস্ব প্রতিবেদক: দেশের বীমা খাতে একচ্যুয়ারি সংকট কমাতে ডিপ্লোমা কোর্স চালুর উদ্যোগ নিয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমি (বিআইএ) । বীমা কোম্পানিগুলোকে এই কোর্সের খরচ বহন করতে বলা হয়েছে। সম্প্রতি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে স্টেকহোল্ডারদের নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, দক্ষ পেশাজীবী গড়ে তোলার মাধ্যমে বীমা শিল্পের গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে দীর্ঘ দিন ধরে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিতে ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স কোর্স চালুর উদ্যোগ নেয়া হয়েছে। তবে নানা কারণেই তা বাস্তবায়ন করা সম্ভব হয়নি। সেই প্রেক্ষিতে গেলো আগস্ট মাসে বীমা খাতের স্টেকহোল্ডারদের নিয়ে বৈঠক করে খাতটির নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

ওই বৈঠকে প্রাথমিকভাবে দেশের সকল লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি থেকে কমপক্ষে একজন করে প্রশিক্ষণার্থী মনোনয়ন দিয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিতে ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স (ডিএএস) কোর্সে ভর্তি করানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে এসব প্রশিক্ষণার্থীর সম্পূর্ণ কোর্স ফি নিজ নিজ বীমা প্রতিষ্ঠানকে বহনের সিদ্ধান্ত নেয় হয়।

বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির এক বছর মেয়াদী এই ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স (ডিএএস) কোর্সের সর্বমোট ফি ৪০ হাজার টাকা। প্রাথমিকভাবে ৫০ জন প্রশিক্ষণার্থী নিয়ে এই কোর্স চালুর উদ্যোগ নেয়া হয়েছে। এক্ষেত্রে ৫০ শতাংশ প্রশিক্ষণার্থী লাইফ বীমা কোম্পানির এবং বাকী ৫০ শতাংশ বাইরের প্রতিষ্ঠান থেকে ভর্তির বিষয়ে আলোচনা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বৈঠকে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স (ডিএএস) কোর্সটি এক বছর মেয়াদের পরিবর্তে ৬ মাস মেয়াদী করার প্রস্তাব করেছেন ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন একচ্যুয়ারি। একইসঙ্গে তিনি কোর্সটির সমুদয় খরচ বীমা কোম্পানিগুলোকে বহনের প্রস্তাব করেন।

অপরদিকে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী মানসম্মত একচ্যুয়ারি সৃষ্টিতে সবাইকে এগিয়ে আসার আহবান জানান। একইসঙ্গে তিনি ডিপ্লোমা ইন একচ্যুয়ারিয়াল সায়েন্স (ডিএএস) কোর্সের গুণগতমান নিশ্চিত করতে যুক্তরাজ্য ভিত্তিক পাঠ্যসূচি অনুরসণ করতে বিআইএ’কে নির্দেশনা প্রদান করেন।

বৈঠকে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) এস এম ইব্রাহিম হোসেন বীমা বিষয়ক পেশাগত ডিপ্লোমার মূল্যায়ন করার আহবান জানান। তিনি বলেন, ডিএএস কোর্সটি বাস্তবায়নে লাইফ বীমা কোম্পানিগুলোকে স্বতঃস্ফূর্তভাবে এগিয়ে আসা উচিত। আগামী অক্টোবর মাসেই এটি চালু করা সম্ভব বলেও জানান তিনি।

কোর্সটির বিষয়ে মুখ্য নির্বাহীদের সংগঠন বিআইএফ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম নুরুজ্জামান ইন্স্যুরেন্স নিউজ বিডি'কে বলেন, দেশের বীমা খাতের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ এবং সময়োপযোগী উদ্যোগ। আমাদের নিজেদের স্বার্থেই এটি বাস্তবায়ন করা প্রয়োজন। দেশের বীমা খাতের উন্নয়ন করতে চাইলে বিষয়টি সবার গুরুত্বসহকারে বিবেচনায় নেয়া উচিত।