বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি

দেশে আজ থেকেই চালু হল ব্যাংকাস্যুরেন্স

 

নিজস্ব প্রতিবেদক: আজ থেকেই দেশের তফসিলি সকল ব্যাংক বীমা কোম্পানির করপোরেট এজেন্ট হিসেবে কাজ করতে পারবে। এই নির্দেশনা দিয়ে ব্যাংকাস্যুরেন্স চালুর প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক। আজ মঙ্গলবার এ প্রজ্ঞাপন জারি করা হয়। ব্যাংকাস্যুরেন্স প্রবর্তনের এ প্রজ্ঞাপনটি সকল তফসিল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে। প্রজ্ঞাপনটিতে স্বাক্ষর করে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু ফরাহ মো. নাছের।

প্রজ্ঞাপনটিতে বলা হয়েছে, সকল তফসিলি ব্যাংক আজ থেকে বীমা কোম্পানির করপোরেট এজেন্ট হিসেবে  বীমা পন্য বিপনন ও বিক্রয় ব্যবসায় নিয়োজিত হতে পারবে।

এর আগে গত ১৮ জুলাই তফসিলভুক্ত বাণিজ্যিক ব্যাংকগুলোকে বীমা কোম্পানির করপোরেট এজেন্ট হিসেবে বীমাপণ্য বিক্রয় কর্যক্রম পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রজ্ঞাপন জারি করতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দেয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। পরে ২০ জুলাই ব্যাংকাস্যুরেন্স গাইডলাইন্স এর কিছু বিষয়ে সংশোধণের প্রয়োজনে তা সাময়িকভাবে স্থগিত করা হয়।

জানা গেছে, নতুন ব্যাংকাস্যুরেন্স গাইড লাইফ অনুসারে ব্যাংকাস্যুরেন্সের আওতায় লাইফ বীমার সকল পণ্য ই বিক্রি করতে পারবে। ননলাইফ বীমা কোম্পানির পন্যগুলোর মধ্যে থাকছে, স্বাস্থ্য বীমা, মোটর বীমা, শিক্ষা বীমা, কৃষি বীমা  ও ভ্রমন বীমা। অগ্নী ও নৌ বীমা ব্যাংকাস্যুরেন্স এর আওতায় বাইরে থাকবে।