ইন্স্যুরেন্স কোম্পানির সাথে আমাদের অনেক স্মৃতি জড়িত: প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: ইন্স্যুরেন্স কোম্পানির সাথে আমাদের অনেক স্মৃতি জড়িত। আমার মা বলেছিলেন, আইয়ুব খানকে ধন্যবাদ দেই তিনি আমাকে সংসার করার সুযোগ দিয়েছিলেন। জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আলফা লাইফ ইন্স্যুরেন্সে যোগদান করেন ১ মার্চ ১৯৬০ সালে। এই অফিসে বসেই তিনি বাঙালীর মুক্তির সনদ ৬ দফা রচনা করেছিলেন। আর আলফা লাইফ ইন্স্যুরেন্সের অফিসে বসেই ৬ দফা টাইপ করেছিলেন মোহাম্মদ হানিফ।

মোহাম্মদ হানিফ বঙ্গবন্ধুর সেক্রেটারি হিসেবে আলফা লাইফে যোগদান করেন। প্রধানমন্ত্রী বলেন, তাজউদ্দন আহমেদ (বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা) কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তাকেও আলফা লাইফের অফিসে নিয়ে আসেন বঙ্গবন্ধু।

প্রধানমন্ত্রী বলেন, সে সময়টি ছিল স্বাধীনতা আন্দলনের জন্য খুবই গুরত্বপূর্ণ সময়। এই সময়ই তিনি পরিকল্পনা করেন দেশকে কীভাবে স্বাধীন করবেন। এ সময়ে আইয়ুব খানের মার্শাল ল’ ছিল, রাজনীতি নিষিদ্ধ ছিল। এর মধ্যেই সারাদেশে বীমার প্রসার ঘটাতে হবে, সচেতনতা বাড়াতে হবে এই উসিলায় তিনি জেলার জেলায় যেতেন। ৬২ সাল থেকে তিনি নিউক্লিয়াস ফরম করেন প্রত্যেকটি জেলায় মহকুমায় ছাত্র নেতৃত্ব, যুব নেতৃত্ব দিয়ে। সেই সাথে রাজনৈতিক নেতাদের সংঘটিত করতেন।