বীমা দাবি ব্যবস্থাপনা পদ্ধতি গাইডলাইন করছে আইডিআরএ

নিজস্ব প্রতিবেদক: বীমা দাবি ও গ্রাহক অভিযোগ নিষ্পত্তি প্রাতিষ্ঠানিকীকরণ এবং বীমা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমের স্বচ্ছতা ও জবাবদিহী নিশ্চিত করতে নতুন একটি গাইডলাইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এরইমধ্যে ‘বীমা দাবি ব্যবস্থাপনা পদ্ধতি গাইডলাইন্স’ নামে একটি খসড়াও প্রস্তুত করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । খসড়া প্রবিধানমালাটি চূড়ান্ত করতে এরইমধ্যে স্টেকহোল্ডারদের মতামত আহবান করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) এস এম মাসুদুল হক স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি ইন্স্যুরেন্স একাডেমিসহ বিআইএ ও বিআইএফ’কে পাঠানো হয়েছে। আগামী ১৯ মার্চের মধ্যে নির্ধারিত ই-মেইলে খসড়া গাইডলাইনের বিষয়ে মতামত পাঠাতে বলা হয়েছে।

আইডিআরএ বলছে, বীমা প্রতিষ্ঠানে বীমা দাবি প্রাপ্তির দীর্ঘসূত্রিতা ও ভোগান্তি হ্রাস করে যতদ্রুত সম্ভব বীমা দাবি প্রাপ্তিসহ বীমা গ্রাহকদের স্বার্থ নিশ্চিতের লক্ষ্যে ‘বীমা দাবি ব্যবস্থাপনা পদ্ধতি গাইডলাইন্স’ প্রণয়ন করা হচ্ছে।

গাইডলাইনটি- বীমাকারী; পুনর্বীমাকারী; জরিপকারী বা বীমা এজেন্ট বা বীমা মধ্যস্থতাকারী বা বীমা পরিষেবা প্রদানকারী; বীমা গ্রাহক এবং কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত অন্য কোন আওতাধীন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

বীমা দাবি ব্যবস্থাপনা পদ্ধতি গাইডলাইন্সের খসড়ায় বীমাকারীর করণীয়, বীমা গ্রাহকের করণীয়, পুনর্বীমাকারীর দায়িত্ব, জরিপকারীর দায়িত্ব, বীমা দাবি ব্যবস্থাপনায় আবশ্যিক পালনীয় বিষয়, কলসেন্টারসহ সাহায্যকারী ডেস্ক এবং পরিচালনা পর্ষদ ও এর কমিটি সম্পর্কে বলা হয়েছে।

‘বীমা দাবি ব্যবস্থাপনা পদ্ধতি গাইডলাইন্স’ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন